• A
  • A
  • A
DA নিয়ে SAT-এর রায়ে প্রশ্ন হাইকোর্টের

কলকাতা, ১৪ ফেব্রুয়ারি : DA-র উপর সরকারি কর্মীদের আইনি অধিকার নেই। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের (SAT) পূর্ববর্তী রায়ের সঙ্গে সহমত পোষণ করে গতকাল হাইকোর্টে জানাল রাজ্য। এনিয়ে সওয়াল জবাবের পরে ১৯ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।


DA-র উপর সরকারি কর্মীদের আইনি অধিকার নেই। SAT-এর এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছে রাজ্য সরকারি কর্মী ইউনিয়ন। গতকাল হাইকোর্টে বিচারপতি দেবাশিস করগুপ্ত ও বিচারপতি শেখর ববি সরাফের বেঞ্চে মামলাটি ওঠে। শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনেরাল (AG) কিশোর দত্ত ট্রাইবুনালের পূর্ববর্তী রায়ের উপর জোর দিয়ে বলেন, SAT-এর রায়ে উল্লিখিত রয়েছে DA আইনি বৈধ নয়। রাজ্য সরকারের ইচ্ছের উপরেই নির্ভর করছে। যার আইনি সমীক্ষা করা যায় না। তখন বিচারপতি শেখর ববি সারাফ AG-কে প্রশ্ন করেন ট্রাইবুনাল রায়ে ROPA-র (রিভিশন অব পে অ্যান্ড অ্যালাওয়েন্স) কথা উল্লেখ করেনি। কারণ ২০০৯ সালের ROPA আইন অনুযায়ী DA দিতে বাধ্য সরকার। তাহলে কী আপনি মনে করছেন ROPA থাকা সত্ত্বেও DA আইনি বৈধ নয় ? AG এর উত্তরে বলেন, ROPA-র সঙ্গে DA-র কোনও সম্পর্ক নেই।


এরপর বিচারপতি দেবাশিস করগুপ্ত AG-কে প্রশ্ন করেন ট্রাইবুনাল কীসের ভিত্তিতে এই রায় দিয়েছে। তার আইনি ব্যাখ্যাই বা কী ? ১৯ ফেব্রুয়ারি AG-কে তা জানাতে হবে। অর্থাৎ মামলার পরবর্তী শুনানি ১৯ তারিখ।

ROPA আইন কী ?

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ROPA Rule-2009 (রিভিশন অফ পে অ্যান্ড অ্যালাউন্স) কার্যকরী হয়েছে। এই আইন অনুসারে ২০০৬ সাল থেকে প্রত্যেক সরকারি কর্মীর মহার্ঘ ভাতা পাওয়ার অধিকার রয়েছে।

DA নিয়ে সরকারি কর্মীদের কী অভিযোগ ?

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ়ের দাবি, রাজ্য সরকারি কর্মীরা এখন ৮৫ শতাংশ হারে ভাতা পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় যা ৫৪ শতাংশ কম। ২০১৬ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকার যখন নতুন বেতন কমিশনের সুপারিশ কার্যকর করেছিল, তখন আগের বেতন কাঠামোর ভিত্তিতে ১২৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হয়েছিল। তারপর এখনও পর্যন্ত আরও তিনদফায় মহার্ঘ ভাতা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES