• A
  • A
  • A
সস্তায় বেড়ানোর সহজ উপায়!

আপনি কি খুব ঘুরে বেড়াতে ভালোবাসেন? পকেটে রেস্তর অভাবে সাধপূরণ করতে পারেন না? তা হলে বলি, বুদ্ধিমানের মতো কিছু সিদ্ধান্ত নিলে অতিসহজেই পেয়ে যাবেন অল্প খরচে বেড়াতে যাওয়ার ফর্মুলা। এর জন্য আগে থেকে প্ল্যানিং করে এগোতে হবে আপনাকে। বা এমন কিছু করতে হবে, যাতে বছরে অন্ততপক্ষে ২-৩টে ট্রিপ সারতে পারেন অনায়াসে।


আগেভাগে সেরে রাখুন বুকিং :



এখন জুলাই মাস। পরের মাস বা তার পরের মাসের মাঝামাঝি বেড়ানোর পরিকল্পনা না করে, আরও কিছুদিন পর প্লেনের টিকিট কাটুন। মোবাইলে অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। নোটিফিকেশন অন করে রাখলে প্রতিনিয়ত অফারগুলির খবর পেয়ে যাবেন। চেষ্টা করুন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার সময় বাদ দিয়ে টিকিট কাটতে। অনেক সকালে কিংবা রাতের দিকের ফ্লাইটগুলির খরচ অনেক কম। ফ্লাইট বাছার সময়ও দেখে নিন কোন ফ্লাইটগুলিতে ডিসকাউন্ট আছে। এয়ারলাইন্স বাছুন ভেবেচিন্তে। কিছু এয়ারলাইন্স এমনিতেই খরচসাপেক্ষ। কোনওটায় আবার আড়ম্বর কম, খরচও কম।

গবেষণা করুন বেড়ানোর আগে :


মনে করুন, গোয়া বেড়াতে যাবেন। অনেকের মুখেই জায়গাটি সম্পর্কে শুনতে পাবেন অনেকরকম কথা। কিন্তু বেড়াতে যাওয়ার আগে বিচক্ষণতা প্রয়োজন। নিজে থেকে রিসার্চ করে নিন। কোথায় থাকা-খাওয়া সস্তা, নর্থ না সাউথ, কোথায় গেলে হোটেল/গেস্ট হাইজ় কম খরচে মিলবে, এসব খোঁজখবর নিয়েই এগিয়ে যান।

বেড়ানো মানেই বিদেশ নয় :


"বহুদিন ধরে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে,
দেখিতে গিয়াছি পর্বতমালা
দেখেতি গিয়াছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া,
একটি ধানের শিষের উপর
একটি শিশির বিন্দু।
"

বেড়াতে যেতে ভালো লাগলে রবিঠাকুরের এই কথাকে পাথেয় করে নিন। আমজনতার ধারণা, বিদেশটাই আসল ঘোরার জায়গা। দেশের মধ্যে নাকি এমন কোনও জায়গা নেই, যেখানে গেলে মনে হবে ঠিক যেন স্বর্গপুরী! অনেকেই হয়তো জানেন না, আমাদের দেশেও এমন অনেক জায়গা আছে, সুইৎজ়ারল্যান্ডকেও হার মানিয়ে দেবে। বিশেষ করে দক্ষিণ ভারতের কিছু জায়গা, যেমন - মুন্নার, উটি, মহাবলেশ্বর, কুর্গ, পুদুচেরী। উত্তর ভারতেও আছে তেমন কিছু জায়গা। ভালো করে পরিকল্পনা করে বেড়ালে অল্প খরচেই পেয়ে যেতে পারেন বেড়ানোর আসল আনন্দ।

সস্তার লোকেশন বেছে নিন :


জনপ্রিয় জায়গায় বেড়াতে যাওয়ার অনেক সুবিধে। সেখানে আবার খরচও হতে পারে মেলা। তাই বেছে নিন এমন সব অজানা জায়গা, যেখানে লোকজনের ভিড় কম। হোমস্টে কিংবা ছোটোখাটো গেস্ট হাউজ় রয়েছে। আর রয়েছে কম প্যাকেটে পাঁচতারা সুখ। বিদেশে বেড়াতে যেতে চাইলে বেছে নিন নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ক্যাম্বোডিয়া, ইন্দোনেশিয়া। এসব দেশের টাকার মান ভারতের টাকার মানের চেয়ে অনেক কম। তাই পকেটে টান পড়বে কম।

বেছে নিন প্যাকেজ টুর :



নেট ঘাটলেই জানতে পারবেন এমন অনেক ট্র্যাভেল কম্পানি আছে, যারা সময়ে অসময়ে বিভিন্ন প্যাকেজের ডিসকাউন্ট দেয়। সেইসব প্যাকেজে বেড়ানোর বুকিং করে নিতে পারেন। বিশেষ করে অফ সিজ়নের প্যাকেজগুলি বেছে নিন। নিরিবিলিতে কম ভিড়ে অনেক শান্তিতে বেড়াতে পারবেন।

যাতায়াতে বেশি খরচ নয় :


পাবলিক ট্রান্সপোর্ট বেছে নিন। বিলাশবহুল গাড়িতে ঘুরলে আরাম হবে ঠিকই, কিন্তু খরচ হবে প্রচুর। এর জন্য বেছে নিন দূরপাল্লার বাস, ট্রেন কিংবা শেয়ার কার। একা বেড়াতে গেলে সাবধানতা বজায় রাখা একান্ত কাম্য। কিন্তু একসঙ্গে অনেকে মিলে গেলে পাবলিক ট্রান্সপোর্ট নিলে কম খরচেই হতে পারে সুন্দর সফর।

হোটেল বুকিং :


বিলাশবহুল হোটেল না বেছে, বুক করুন এমন হোটেল, যেখানে সাধ্যের মধ্যেই ভাড়া। কিন্তু হ্যাঁ, হোটেল সম্পর্কে আগে থেকে হোমওয়ার্ক করে নিয়ে তবেই এগোন। অফ সিজ়নে বেড়াতে গেলে হোটেল খরচ কম হতে পারে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES