• A
  • A
  • A
বাংলাদেশের ঢাকেশ্বরী মন্দিরে একদিন

বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত ঢাকেশ্বরী মন্দির। বাংলাদেশের সবচেয়ে প্রাচীন মন্দির হল এই মন্দির। বলা হয়ে থাকে, এর নামকরণ হয়েছে ‘ঢাকার ঈশ্বরী’ অর্থাৎ ঢাকা শহরের রক্ষাকর্ত্রী দেবীর নাম থেকে। এই মন্দিরটি ঢাকার জাতীয় মন্দির হিসেবে পরিচিতি লাভ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলের দক্ষিণ-পশ্চিম প্রান্তে অবস্থিত মন্দিরটি।

ঢাকেশ্বরী মন্দির, ছবি সৌজন্য : টুইটার


রাজা বল্লাল সেন ১২০০ খ্রিষ্টাব্দে মন্দিরটি নির্মাণ করেছিলেন বলে জানা যায়। তবে বল্লাল সেন প্রকৃত অর্থেই মন্দিরটি নির্মাণ করেছিলেন কিনা তা নিয়ে যথেষ্ট মতপার্থক্য আছে। কেউ কেউ দাবি করেন, ভারতীয় উপমহাদেশে মুসলমানদের আগমনের পূর্বে তথা সেন বংশের রাজত্বকালে বাংলার স্থাপত্যশিল্পে চুন-বালি মিশ্রণের ব্যবহার ছিল না। কিন্তু ঢাকেশ্বরী মন্দিরটি আগাগোড়া চুন-বালির গাঁথনিতে নির্মিত। যা বাংলার মুসলিম আমলেরই স্থাপত্যরীতির বৈশিষ্ট্য।


অনেকে বিশ্বাস করেন, রাজা বিজয় সেনের স্ত্রী স্নান করার জন্য লাঙলবন্দ গিয়েছিলেন। ফিরে আসার সময় তিনি একটি পুত্র সন্তানের জন্ম দেন। যার নাম বল্লাল সেন। সিংহাসনে বসার পর বল্লাল সেন তাঁর জন্মস্থানে একটি মন্দির নির্মাণ করেছিলেন। আবার অনেকে বলেন, বল্লাল সেন স্বপ্ন পাওয়ার পর জঙ্গলে একটি আচ্ছাদিত দেবীমূর্তি পান। যেখানে দেবীকে তিনি পান সেখানেই মন্দির নির্মাণ করেন। মূর্তিটি ঢাকা ছিল বলে ঢাকেশ্বরী নামকরণ হয়।


ঢাকেশ্বরী মন্দিরটি কয়েকটি মন্দির ও সংলগ্ন সৌধের সমষ্টি। একে দুটি অংশে বিভক্ত করা যায়। পূর্বদিকে অন্তর্বাটি ও পশ্চিমদিকে বহির্বাটি। অন্তর্বাটিতে রয়েছে প্রধান মন্দির, নাটমন্দির ও অন্য ইমারত। বহির্বাটিতেও আছে কয়েকটি মন্দির, একটি পান্থশালা ও বেশ কয়েকটি ঘর। পশ্চিমদিকে রয়েছে একটি প্রাচীন দিঘি। দিঘির দক্ষিণ-পূর্ব কোণে আছে একটি প্রাচীন বটগাছ। দিঘির কাছেই কয়েকটি সমাধি রয়েছে। দিঘির উত্তর-পূর্ব কোণে একই সারিতে সম আয়তনের একই রকমের দেখতে চারটি ছোটো মন্দির রয়েছে। বেশ উঁচু বেদির উপর অবস্থিত বলে মন্দিরগুলিতে প্রবেশের জন্য রয়েছে সিঁড়ি।

কীভাবে যাবেন : কলকাতা থেকে বাস, ট্রেন বা বিমানে ঢাকা। সেখান থেকে বাস, অটো বা অন্য কোনও গাড়িতে ঢাকা বিশ্ববিদ্যালয় মোড়।

কোথায় থাকবেন : ঢাকায় অনেক হোটেল ও লজ় রয়েছে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES