• A
  • A
  • A
কৈলাশ যাত্রা

তিব্বতের দক্ষিণ-পশ্চিম কোণে হিমালয় পর্বতমালার একটি অংশ কৈলাশ পর্বত। ৬,৬৩৮ মিটার উচ্চতায় এই পর্বতটি হিমালয় পর্বতমালার উচ্চতম অংশের মধ্যে একটি। ভারতবর্ষের দীর্ঘতম নদীগুলির উৎসস্থলও এই কৈলাশ থেকেই। অনেকটা হিরের মতো দেখতে এই পর্বতের সৌন্দর্য চোখ জুড়িয়ে দেবে।


শুধু ধর্মীয় কারণেই নয়, প্রাকৃতিক সৌন্দর্যের জন্যও বিখ্যাত কৈলাশ পর্বত। ভারতবর্ষের অন্যতম এক পর্যটন কেন্দ্র। তীর্থস্থানের মধ্যে এটি একটি। বৌদ্ধ, জৈন, হিন্দু ও তিব্বতের ধর্ম মতে এই স্থানের গুরুত্ব কম নয়। প্রত্যেক বছর বহু দর্শনার্থী ভিড় করেন এখানে। জীবনে অন্তত একবার কৈলাশ পর্বতের উদ্দেশ্যে পাড়ি দেন বিভিন্ন ধর্মের মানুষ। তবে কৈলাশ যাত্রা মোটেও সহজ কথা নয়। ৫২ কিলোমিটার পাহাড়ি ও দুর্গম পথ পেরিয়ে পুণ্য করতে যাওয়া চাট্টিখানি কথা নয়। কিন্তু ভগবানের দরবারে পৌঁছানোর ইচ্ছা মানুষকে টেনে আনে কৈলাশে।


হিন্দুধর্ম মতে এই পবিত্র স্থানটি ভগবান শিব-পার্বতীর বাসস্থান। এই নিয়ে নানা ঐতিহাসিক কাহিনি শোনা যায়। ফুলের গন্ধে সুরভিত এই স্থানেই নাকি বাস করেন শিব-পার্বতী। তাঁদের সেবা করার জন্য থাকেন ভক্তরা। হিন্দুধর্ম অনুযায়ী কৈলাশ পর্বত স্বর্গ। এই পবিত্রস্থানে মানব জীবনের পূর্ণতার সঙ্গে মেলে ভগবানের আশীর্বাদ।

কৈলাশে গেলে কোন কোন জায়গা যেতে পারেন :

  1. তীর্থপুরি : কৈলাশ পর্বতের দক্ষিণ-পশ্চিম কোণে রয়েছে তীর্থপুরি। কৈলাশ যাত্রায় গিয়ে ওই একই পথে ঘুরে আসতে পারেন তীর্থপুরি। ধর্মীয় দিক থেকে তো বটেই এখানকার প্রাকৃতিক সৌন্দর্যও নজরকাড়া। দর্শনার্থীরা এখানে রংবেরঙের ধ্বজা পুঁতে আসেন, নিজের স্বপ্ন পূরণের স্বার্থে। যা এই জায়গার বিশেষ আকর্ষণ।
  2. গৌরি কুণ্ড : কৈলাশের পাদদেশে এই লেকটি নিয়ে নানা পৌরানিক কাহিনি রয়েছে। এই লেকটি “পার্বতী সরোবর” নামেও পরিচিত। এই স্থানেই দেবী পার্বতী তাঁর পুত্র গণেশকে লাভ করেন।
  3. যম দ্বার : ডারচেন থেকে ৩০ মিনিটের দূরত্বে রয়েছে যম দ্বার। এটিকে মৃত্যুর দেবতা যমের কাছে পৌঁছানোর দুয়ার বলেই অনেকে মনে করেন। কৈলাশ পর্বতে পৌঁছানোর পথেই পড়বে এই যম দুয়ার।
  4. অষ্টপদ : ১৭,০০০ ফুট উচ্চতায় এই স্থানটি বৌদ্ধ ও হিন্দু ধর্ম অনুযায়ী পবিত্র এক স্থান।
  5. সীসাস্থল : দেরাফুক গোম্বা থেকে মাত্র ২ ঘণ্টার হাঁটা পথ। বৌদ্ধ গয়ার বিকল্প স্থান হিসেবেও অনেকে গণ্য করেন। তাই মৃত ব্যক্তিদের উদ্দেশ্যে এখানে কাপড়, ব্যাগ, জুতো এমনকী হাড়, চুল ও রক্ত উৎসর্গও করা হয়।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES