• A
  • A
  • A
এসব দেশে গেলে কেনাকাটা করুন মধ্যরাতে

নতুন সংস্কৃতি, নতুন ঐতিহ্য, নতুন জায়গা, নতুন মানুষ - বেড়াতে যাওয়া মানেই একগুচ্ছ নতুনের সন্ধান। তাছাড়া অ্যাডভেঞ্চার, খাওয়াদাওয়া এসব তো আছেই। আর একটা জিনিস রয়েছে যেটা ছাড়া বেড়াতে যাওয়াটা অসম্পূর্ণ থেকে যায় সেটা হল কেনাকাটা। যে জায়গায় বেড়াতে যাচ্ছেন সেখানকার স্পেশাল জিনিসগুলো ঘরে না আনলে কি চলে? কিন্তু সারাদিনে এদিকওদিক টোটো করে কেনাকাটা করার আর সময় কোথায়? হোটেলে ফিরতে ফিরতেই ঝাঁপ গোটাতে শুরু করে দোকানপাট। আপনার গন্তব্য যদি হয় গোয়া, তাইপেই, হংকং কিংবা ব্যাঙ্কক তবে চিন্তা নেই। কারণ এসব দেশে রয়েছে নাইট মার্কেট। যেখানে বিকিকিনি চলে মধ্যরাতেই।

ছবি সৌজন্যে : Pixabay


কোথায় আছে নাইট মার্কেট? আমাদের দেশে কি আছে? এখন নিশ্চয় আপনার মনে এই প্রশ্নগুলো ঘোরাফেরা করছে। উত্তরগুলো তবে জেনে নিন। নিচে রইল এশিয়ার নামকরা কিছু নাইট মার্কেটের হদিশ।


ইন্ডিগোজ় স্যাটারডে নাইট বাজ়ার (গোয়া)

গোয়া বললেই চোখের সামনে ভেসে ওঠে সি বিচ, বার-রেস্তরাঁ, নাইট ক্লাব, সমুদ্রের ধারে জমিয়ে পার্টি। এসব ছাড়াও গোয়ার আরেক আকর্ষণ শপিং। আর শপিংয়ের জন্য একবার অবশ্যই যান উত্তর গোয়ার আর্পোরার স্যাটারডে নাইট বাজা়রে। এটা ভারতের অন্যতম জনপ্রিয় নাইট মার্কেট।

এখানে মশলা থেকে শুরু করে জাঙ্ক জুয়েলারি সব পাবেন। আর পাওয়া যায় জিভে জল আনা ইট্যালিয়ান ও মেক্সিকান খাবার।

শিলিন নাইট মার্কেট - তাইপেই

চিনের একটি অন্যতম ঐতিহ্য নাইট মার্কেট। এখানকার নাইট মার্কেট বিশ্বের সেরা নাইট মার্কেটগুলোর মধ্যে পড়ে। তাইওয়ান জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক নাইট মার্কেট। তবে দেশের সবথেকে বড় নাইট মার্কেট হল শিলিন নাইট মার্কেট। শুধু পর্যটকদের নয়, এখানকার বাসিন্দাদের ভিড়ও উপচে পড়ে রাতের বাজারে।

রোত ফাই মার্কেট - ব্যাঙ্কক


শপিংয়ের জন্য সেরা জায়গা ব্যাঙ্কক। আর ব্যাঙ্ককে শপিংয়ের একটা আলাদা মজা রয়েছে নাইট মার্কেটে। যাদের অ্যান্টিক জিনিসের প্রতি ঝোঁক রয়েছে তাদের জন্য আদর্শ জায়গা শ্রীনাকারিনের নাইট মার্কেট।


ছবি সৌজন্যে : Pixabay

টেম্পল স্ট্রিট নাইট মার্কেট - হংকং

হংকং-এর সবথেকে বড় নাইট মার্কেট হল টেম্পল স্ট্রিট নাইট মার্কেট। সারাবছর এখানে ভিড় লেগেই থাকে। স্থানীয়রা ছাড়া পর্যটকদের ভিড়ও কম থাকে না। এখানে ঘরকন্যার টুকটাক জিনিস থেকে ইলেকট্রনিক জিনিস সবকিছুই অনেক সস্তায় কিনতে পাওয়া যায়।

তামাম কোনট পাসার মালম - মালয়েশিয়া

মালয় ভাষায় পাসার মালমের অর্থ নাইট মার্কেট। কুয়ালালামপুরের এই মার্কেট দেশের সবথেকে বড় নাইট মার্কেট। কোনট গার্ডেন এলাকায় অবস্থিত এই নাইট মার্কেটে রোজ প্রায় ৭০০টি মতো স্টল বসে। এখানে এশিয়ার প্রায় সব প্রান্তের খাবার পাওয়া যায়। বিভিন্ন দেশের প্রায় সব বড় মার্চেন্ডাইসের স্টলই পেয়ে যাবেন এই নাইট মার্কেটে।

বেন থান নাইট মার্কেট - ভিয়েতনাম

ভিয়েতনামে বেড়াতে গেলে অবশ্যই দেখে আসুন হো চি মিন শহরের বেন থান নাইট মার্কেট। ফারাসিদের হাতে এই নাইট মার্কেট তৈরি হয়েছিল। ১৮৭০ সালে এক বিধ্বংসী আগুনে পুড়ে নষ্ট হয়ে গিয়েছিল বাজার। এরপর ফের মার্কেট তৈরি করা হয়। এই শহরের একটি অন্যতম দর্শনীয় স্থান বেন থান নাইট মার্কেট।


ছবি সৌজন্যে : Pixabay

এই হল এশিয়ার নামকরা কয়েকটি নাইট মার্কেটের ঠিকানা। এসব দেশে গেলে এই জায়গাগুলো অবশ্যই ঢুঁ মেরে আসবেন।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES