• A
  • A
  • A
দিগন্তে মিশেছে সুনীল সাগর, দেখতে চান ?

নয়নাভিরাম দ্বীপ। আর প্রাকৃতিক সৌন্দর্য। দিগন্তে সুনীল সাগরে মিশে যাচ্ছে মেঘ। তার বুক চিরে পৌঁছে যাওয়া যায় একের পর এক দ্বীপে। অতিবড় রসকষহীন মানুষকেও ডুবিয়ে দিতে পারে চিন্তার অতল সমুদ্রে। হাতে উঠিয়ে নিতে পারেন কলম। আবেগতাড়িত হয়ে দু-চার লাইন কবিতা লিখে ফেলাও অসম্ভব নয়। এমনই মোহিনী ক্ষমতার অধিকারী থাইল্যান্ড। কাজেই সময় সুযোগ এবং উপায় থাকলে অবশ্যই ঘুরে আসুন দ্বীপবেষ্টিত এই দেশে।


থাইল্যান্ডে পৌঁছে ঘুরে নিন ফোর আইল্যান্ডে। ফ্রানাং আইল্যান্ড, চিকেন আইল্যান্ড, টাব আইল্যান্ড এবং কোহ পোদা। যারা ঘুরে এসেছেন, তাঁরা বলেন এই দ্বীপগুলির বর্ণনা দেওয়া বোধহয় দু-এক কথায় সম্ভব নয়। নীল সাগরের বুকে এতই অপরূপে এই দ্বীপগুলি বিরাজ করছে যে তা দেখলে আপনার মনে হবে জীবন বোধহয় স্বার্থক হয়ে গেল। প্রকৃতির রূপের ছটা আপনাকে মোহিত করে দেবে। ঘুরে নিন রেইলি বিচও।


ক্রাবি টাউন। আর একটি আকর্ষণের জায়গা থাইল্যান্ডে। সীমান্ত এলাকায় রয়েছে। হোটেল ভাড়া খুব বেশি নয়। এখানকার নাইটলাইফ জমজমাট। তবে, বেলাগাম নয়। রাতে ক্রাবির রাস্তা ধরে ঘুরলে এক অন্য আনন্দ পাওয়া যাবে।

কো লিপে দ্বীপ : দক্ষিণ-পশ্চিম আইল্যান্ডের ছোটো দ্বীপ। এক ঘণ্টার মধ্যে দ্বীপের চারিদিকে ঘুরে নিতে পারেন।

কো লান্তা দ্বীপ : ক্রাবি প্রদেশে একগুচ্ছ দ্বীপ নিয়ে গঠিত কো লান্তা। এখানে সবথেকে বড় দ্বীপটি কো লান্তা ইয়াই। এর পশ্চিম প্রান্তে একাধিক সৈকত রয়েছে। সৈকতে ধার ঘেষে একাধিক রিসর্ট এবং বাংলো হতে পারে আপনার ঠিকানা। স্কুবা ডাইভিংয়ের ক্ষেত্রে আদর্শ জায়গা।

কো সামেট : এই দ্বীপের অধিকাংশ জুড়ে রয়েছে ন্যাশনাল পার্ক। এখানকার আকর্ষণ সাদা সৈকত। খুবই শান্তির জায়গা। আরাম করে সূর্যাস্ত দেখার পক্ষে আদর্শ।

কো তারুতাও : দক্ষিণ থাইল্যান্ডের তারুতাও ন্যাশনাল মেরিন পার্কের ৫১টি দ্বীপের অন্যতম এই দ্বীপ। শান্ত সমুদ্রের শান্তি অনুভবে আদর্শ জায়গা।

তালিকাটা এখানেই শেষ নয়। রয়েছে কো সামুই, কো ফাঙ্গান, ফুকেট, কো চাঙ সহ আরও দ্বীপ। জলবেষ্টিত ভূখণ্ড যদি আপনার পছন্দের গন্তব্য হয়, তাহলে অবশ্যই ঘুরে আসুন থাইল্যান্ড। প্রকৃতিকে এক অন্য রূপে আবিষ্কার করতে পারবেন।

দ্বীপঘেরা এই দেশে অপার স্বর্গীয় সৌন্দর্য উপভোগ করার পক্ষে যতই সময় পান, মনে হবে যথেষ্ট নয়।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES