• A
  • A
  • A
স্থাপত্য-ভাস্কর্য টানে ? ঘুরে আসুন ভিয়েনা

দেশের বড় বড় শহরে ঘুরে বেড়িয়েছেন। ভরপুর আনন্দ পেয়েছেন। স্থাপত্য-ভাস্কর্য-স্মৃতিসৌধ সবকিছুই প্রায় দেখে ফেলেছেন। এবার বিদেশের এমন কোনও শহরে যেতে চান যার সৌন্দর্য, স্থাপত্য-ভাস্কর্য আপনাকে মুগ্ধ করবে? তাহলে একবার ঘুরে আসুন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়।

ছবি-ভিয়েনার বেলভাদের বাগানের সামনে জমেছে বরফ


কখন যাবেন ভিয়েনা
  • যদি ভিড়ভাট্টা এড়াতে চান তাহলে এপ্রিল-মে অথবা সেপ্টেম্বর-অক্টোবর হবে আপনার ভিয়েনা ভ্রমণের আদর্শ সময়।
  • নভেম্বর অথবা মার্চে গেলে বৃষ্টি পাবেন। ভিয়েনা যাওয়ার আগে একবার Vienna Tourism ওয়েবসাইটে দেখে নিন আপনি যে সময় যাওয়ার কথা ভাবছেন সেইসময় কোনও উৎসব(ফেব্রুয়ারিতে অপেরা বল উৎসব, মার্চে ক্লাসিক্যাল মিউজ়িক কনসার্ট ফেস্টিভ্যাল, ইস্টারের সময় ওস্টার ক্ল্যাং ফেস্টিভ্যাল) আছে কি না। অন্যথা ভিড়ের মুখে পড়তে হবে।
  • অস্ট্রিয়ার স্কুলগুলিতে ছুটি পড়ে জুলাইয়ে। তাই গ্রীষ্মকালে ভিয়েনা গেলে জুন আপনার পক্ষে আদর্শ সময়।
  • নভেম্বরের মাঝামাঝি থেকে খ্রিস্টমাস ডে পর্যন্ত খ্রিস্টমাস মার্কেট সিজ়ন।

খেয়াল রাখুন
  • সঙ্গে পরিবার থাকলে এয়ারপোর্ট থেকে কোনও ক্যাব ভাড়া করে নিন। সেটা হবে সস্তা এবং সহজ। ৩০-৫০ ইউরো খরচ পড়বে। অন্যথা এয়ারপোর্টে নেমে সিটি এয়ারপোর্ট ট্রেনে উঠতে পারেন। প্রতি আধ ঘণ্টা অন্তর ট্রেন পাওয়া যায়।
  • ভিয়েনার যেখানে সেখানে ঘুরে বেড়ানো সহজ। হেঁটে এদিক ওদিক যেতে পারেন। তবে চরণযুগলকে একটু বিশ্রাম দিতে হলে চেপে পড়ুন ট্রামে বা নিয়ে নিন ক্যাব।
  • ভিয়েনার যত্রতত্র ঘুরে বেড়ানোর জন্য কাটুন ভিয়েনা পাস। অনলাইনে আগে থেকে বুক করতে পারেন। এয়ারপোর্ট বা সিটি সেন্টার কাস্টোমার সার্ভিস অফিস থেকে সংগ্রহ করতে পারেন পাস। এই পাস থাকলে আপনি শহরের আকর্ষণীয় ৬০ জায়গায় ঘুরতে পারবেনষ যেমন-হফবার্গ, বেলভেদের বা অন্য মিউজ়িয়ামে যেতে পারবেন অনায়াসে। প্রবেশে পাবেন অগ্রাধিকার।

ভিয়েনার কোথায় ঘুরবেন


  1. দ্য বেলভাদরে প্যালেস- সেনা নায়ক প্রিন্স উইজিনি অফ স্যাভয়-এর জন্য আঠারোশো শতকে এই প্রাসাদ তৈরি করা হয়েছিল। যদিও এটি এখন অস্ট্রিয়ার আর্ট গ্যালারিতে পরিণত হয়েছে। ভিতরে শিল্পকলার অনন্য সম্ভার দেখে আপনার চোখ জুড়াতে বাধ্য।
  2. ক্যাফে সেন্ট্রাল-উনিশশো শতকে তৈরি একটি ক্যাফে। বড় বড় জানালা আর ইন্টিরিয়র ডিজ়াইনিং আপনার নজর কাড়বে। এই ক্যাফের প্রশংসা করেছেন বড় বড় মানুষরা।
  3. মিউজ়িয়ামস্কোয়ার্টিয়ার-একটি জাদুঘর। গুস্তাভ ক্লিমট, পাবলো পিকাসোর মতো শিল্পীদের শিল্পকর্ম সংরক্ষিত আছে এখানে। তাই সবসময় পর্যটকদের ভিড় লেগে থাকে।

সাংস্কৃতিক ঐতিহ্য আর ছবির মতো সাজানো ভিয়েনা আপনার পুরো সফরকে আনন্দে ভরিয়ে তুলবে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES