• A
  • A
  • A
এক ছুটে কোপাকাবানা

ব্রাজ়িলের রিও ডি জেনেইরোর দক্ষিণে অবস্থিত পৃথিবীর অন্যতম জনপ্রিয় ও সুন্দর সমুদ্রসৈকত কোপাকাবানা। আবহাওয়া অসামান্য, লোকজন আমোদে ও মজাদার। সৈকতে পৌঁছানোর জন্য লাইন ওয়ানরুটে বাস রয়েছে। প্রিনসেসা ইসাবেল থেকে শুরু করে লাইফগার্ড পোস্ট ৬ পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে কোপাকাবানা বিচ।



বিচটির অবস্থান সুগার লোফ পর্বতমালা ও ডুকি দে ক্যাক্সিয়াস দুর্গের মাঝে। সৈকতের ডানদিকে রয়েছে কোপাকাবানা দুর্গ। ১৯১৪ সালে তৈরি সেই দুর্গে রয়েছে সেনার জাদুঘর।



পূর্ব-পশ্চিম দিক থেকে কোপাকাবানা সৈকত লম্বায় প্রায় ২.২ মাইল, অর্থাৎ ৪ কিলোমিটার। পথে যেতে পড়বে বেশ কয়েকটি পানশালা।



অতি অল্প খরচে পেয়ে যেতে পারেন ড্রাফ্ট বিয়ার। স্থানীয় ভাষায় যাকে বলে গোল্ড কাপ অফ শফ (Gold cup of chopp) ও রেফেইকাও (refeicao)। রেফেইকায়ো মূলত পিঁয়াজ ও মাংসের একটি সুস্বাদু ব্রাজ়িলিয়ান পদ।


সৈকতের পাশ দিয়ে হাঁটতে হাঁটতে বহু সুদৃশ্য চিত্র দেখতে পাবেন আপনি। পেয়ে যেতে পারে অ্যাগুয়া দে কোকো (agua de coco) বা নারকেলের জল।


কোপাকাবানা বিচ খেলার জন্য বিখ্যাত। পর্যটকরা তো বটেই, স্থানীয়রাও সেই খেলা উপভোগ করে। বিচে লাগানো থাকে ভলিবলের নেট। রয়েছে ফুটবল কোর্ট। পাম্প আয়রন ও পেশি তৈরি করার জন্য বিচেই পেয়ে যাবেন ট্রেনার ও ক্যাম্প।


এছাড়াও, বিচে রয়েছে কিছু বিখ্যাত ব্রাজ়িলিয়ান রেস্তরাঁ। দারুণ সব সুস্বাদু পদ খেতে পারেন। যেমন - শিরি মোল নামের একটি সামুদ্রিক খাবার, কার্রেতাও ও আমির (একটি আরবি খাবার)। অর্ডার করতে পারেন, পেইক্সে ফ্রিতো না ব্রাসাও। ব্রেকফাস্ট করতে হলে চলে যান কনফেইটেরিয়া কলোম্বোয়ে। রিও ডি জেনেইরোর অন্যতম খাবার জায়গা এটি।


রয়েছে পাঁচতারা হোটেলও। যেমন - কোপাকাবানা প্যালেস হোটেল, সোফিটেল, JW ম্যারিয়ট ও সবচেয়ে সস্তায় টিউলিপ ইন।


কোপাকাবানা বিচে যেতে হলে, রবিবারেই যাওয়া ভালো। তবে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত সেখানে পর্যটন মেলা বসে। রিও ওথন হোটেলের সামনে বসে সেই মেলা। সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকে। কিনতে পারেন শৈল্পিক জিনিস।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES