• A
  • A
  • A
কিনৌরে আপন মহিমায় ধরা দিয়েছে প্রকৃতি

নদী, উপত্যকা, উঁচু পাহাড়, হ্রদ আর চোখ জুড়ানো সবুজ। কী নেই? যেদিকে তাকাবেন প্রকৃতি নিজেকে উজার করে দিয়েছে। শুধু প্রাণভরে প্রকৃতির রসাস্বাদন করতে হবে। কি প্রকৃতির এই অপরূপ মহিমার ঝলক দেখতে ইচ্ছা করছে? তাহলে আপনাকে পৌঁছে যেতে হবে হিমাচলপ্রদেশের কিনৌরে।


জনসংখ্যার বিচারে দেশের অন্যতম ছোটো জেলা। তিব্বতীয় সীমান্তের কাছে অবস্থিত হিন্দুদের পবিত্র স্থান। সৌজন্যে কিনৌর কৈলাস পাহাড়।


ভৌগলিক অবস্থানের কারণে দীর্ঘদিন শীত বিরাজ করে কিনৌরে। অক্টোবর থেকে মে পর্যন্ত। গ্রীষ্ম থাকে অল্প কয়েকদিন। জুন থেকে সেপ্টেম্বর। এপ্রিল থেকে মে বসন্ত। সেপ্টেম্বর থেকে অক্টোবর শরৎ। গ্রীষ্মে উলের হাল্কা পোশাক পরতে হবে। শীতে অবশ্য চায় ভারী পোশাক।

কী করবেন

রোমাঞ্চকর ভ্রমণের সব রসদই মজুত রয়েছে কিনৌরে। শুধু সুযোগ বুঝে তা উপভোগ করতে হবে। কিনৌরজুড়ে রয়েছে একাধিক ট্রেকিং রুট। রয়েছে পর্বতারোহণের সুযোগও। সাতলুজ এবং বাসপা উপত্যকা। চোখের বিরাম মেলা সবুজ। দেবদারু, ব্লু পাইন এবং রডোডেনড্রনস গাছের সমাহার সমৃদ্ধ করেছে প্রাকৃতিক পরিবেশকে। জঙ্গলের গাছে গাছে বাসা বেঁধে থাকে রংবেরংয়ের ছোটো পাখি।

কেনাকাটার সুযোগ

হ্যান্ডলুমের জিনিসের জন্য খ্যাতি রয়েছে কিনৌরের। টুপি, শাল, মাফলার কোনাকাটা করতে পারেন। আপেল, আঙুর, আমন্ডের জন্যও নাম রয়েছে কিনৌরের। কলপা, রেকং পিও, কারচাম, তাপরিতে রয়েছে হোলসেল দোকান। কিনৌরের প্রত্যেক গ্রামেই রয়েছে রিটেল শপ। স্থানীয় মেলা এবং উৎসব ক্ষেত্র শপিংয়ের অন্যতম উৎস।

কাজেই হিমাচলপ্রদেশে টুরের তালিকায় রাখুন কিনৌরও।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES