• A
  • A
  • A
আঁকাবাঁকা পাহাড়ি পথে... মানালি

আঁকা-বাঁকা পাহাড়ি পথ। প্রাকৃতিক সৌন্দর্য। চারপাশে শ্বেতশুভ্র সুবিশাল পাহাড়। সারি দিয়ে দাঁড়িয়ে। মাথা উঁচু করে। আর বড় বড় প্রস্তর খণ্ড। উপর থেকে ঠিকরে পড়ছে রোদ। সূর্যের রশ্মি বরফের সৌন্দর্য-মহিমা আরও বাড়িয়ে দিচ্ছে। আহা এ অভিজ্ঞতার সাক্ষী থাকার সুযোগ এক জীবনে খুব একটা জোটে না। তা বলে একবারও নয়, এমনটা নয়। কিন্তু, তার জন্য নিতে হবে উদ্যোগ, ব্যাগপত্র-তল্পিতল্পা নিয়ে উঠে পড়তে হবে ট্রেনে। চোখজুড়ানো প্রকৃতি, বরফসাদার স্বস্তি আর অ্যাডভেঞ্চারের মজা নিতে পৌঁছে যেতে হবে মানালি। অনেকে বলেন “পৃথিবীর স্বর্গ।” অন্তত যারা ঘুরে এসেছেন তাঁদের মতে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যে বিমোহিত হয়ে ক্ষণিকের জন্য হারিয়ে যেতে ইচ্ছে করে।


এহেন মানালিতে রয়েছে একাধিক দর্শনীয় স্থান। তবে, হাতে অল্প সময় থাকলে আগে থেকে টুর প্ল্যান সেরে রাখতে হবে। কারণ, দর্শনীয় বিভিন্ন স্থান ঘোরার সুযোগ না পেলেও অন্তত অত্যাবশ্যক কয়েকটি জায়গা আপনাকে যেতেই হবে। নাহলে মানালি ভ্রমণ অসমাপ্ত থাকবে।


কোথায় ঘুরবেন
রোহটাং পাস- সুন্দর কিন্তু ভয়ঙ্কর। কারণ, এর রাস্তা। প্রায় সারা বছর বরফ থাকে। তাই পর্যটকদের অন্যতম আকর্ষণ।



সোলাং উপত্যকা-ইংরাজিতে একটা কথা আছে, পিক্চার পারফেক্ট। অনেকটা সেরকম এই সোলাং উপত্যকা। এককথায় ছবির মতো সাজানো। শীতের সময় গেলে স্কিইং করা যায়।

হাদিম্বা দেবী মন্দির- মানালির অন্যতম দর্শনীয় স্থান। মল এলাকা থেকে এক কিলোমিটারের একটু দূরে রয়েছে এই মন্দির। সারা বছর দর্শনার্থীতে পূর্ণ থাকে।

কুলু মানিকারান- কুলুভ্যালি হয়ে মানিকারান উষ্ণপ্রস্রবণ অবশ্যই দেখবেন।

এছাড়া রয়েছে ভাসিসথ উষ্ণ প্রস্রবণ, মানু মন্দির, তিব্বতী মঠ।

থাকার ব্যবস্থা
মানালিতে রয়েছে বিভিন্ন বাজেটের হোটেল। মলের আশপাশে রয়েছে একাধিক হোটেল। তবে, বিলাসবহুভাবে থাকতে চাইলে একটু দূরে যেতে হবে। আগে থেকে অনলাইনে বুকিং সেরে রাখতে পারেন। বা মানালি পৌঁছেও পছন্দসই হোটেলে চেকইন করতে পারেন। পুরোটাই নির্ভর করছে আপনি কী চাইছেন তার উপর।



রুট
কলকাতা থেকে কালকা মেলে কালকা হয়ে পৌঁছে যান সিমলা। সেখান থেকে বাস বা প্রাইভেট কারে মানালি।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES