• A
  • A
  • A
৯ জানুয়ারি পর্যন্ত BJP-র রথযাত্রার উপর স্থগিতাদেশ হাইকোর্টের

কলকাতা, ৬ ডিসেম্বর : আপাতত BJP-র রথযাত্রার অনুমতি দিল না কলকাতা হাইকোর্ট। বর্তমান পরিস্থিতিতে অনুমতি দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে আদালত। ৯ জানুয়ারি পর্যন্ত কোনও রথযাত্রা করা যাবে না বলে হাইকোর্ট জানিয়ে দিল।


বিচারপতি তপোব্রত চক্রবর্তীর এজলাসে মামলাটি ওঠে। আবেদনে যে ৪১ দিনের মিছিলের কথা বলা ছিল, আপাতত তার উপর ৯ জানুয়ারি পর্যন্ত স্থগিতাদেশের নির্দেশ দেন বিচারপতি। ৯ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে।


আজ রাজ্যের পুলিশের গোয়েন্দা বিভাগের তরফে একটি রিপোর্ট হাইকোর্টের কাছে দেওয়া হয়। পুলিশের তরফে জানানো হয়, কোচবিহার জেলা অত্যন্ত স্পর্শকাতর। পুলিশ কোনওভাবেই ঝুঁকি নিতে চায় না। পাশাপাশি আরও জানানো হয়, এই রথযাত্রা চলবে ৭ ডিসেম্বর থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত। এক-দু'দিনের ব্যাপার নয়। রথযাত্রা রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের মধ্যে দিয়ে সব জেলায় যাবে। সেখানে সব সম্প্রদায়ের মানুষ রয়েছে। এর জেরে সাংবিধানিক ধর্মনিরপেক্ষতার অধিকারও নষ্ট হতে পারে।

কিন্তু BJP-র তরফে বলা হয়, "গোয়েন্দা বিভাগের যে রিপোর্ট দেওয়া হয়েছে সেটি বানানো রিপোর্ট। কয়েকদিন আগে কোচবিহারে CPI(M) এবং তৃণমূল মিছিল করেছে। এখন BJP কিছু করলেই সেটা অস্থিরতা তৈরি করবে?"

শেষে হাইকোর্ট জানায়, এই পরিস্থিতিতে অনুমতি দেওয়া সম্ভব নয়। ২১ ডিসেম্বরের মধ্যে রাজ্যের বিভিন্ন জেলার পুলিশ সুপাররা BJP-র জেলা সভাপতিদের সঙ্গে বসে আদালতকে একটি রিপোর্ট দেবে। ৯ জানুয়ারি এই মামলার আবার শুনানি হবে। তবে BJP চাইলে ইতিমধ্যে পুনরায় কোর্টে আবেদন জানাতে পারবে।

এই রায় শোনার পর BJP নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, "কোর্ট এই গণতন্ত্র যাত্রার বিরোধী নয়। কিন্ত কোর্টের বক্তব্য হচ্ছে, যদি কোনও প্রাণহানির ঘটনা ঘটে তাহলে তার দায় কে নেবে? রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষা করার দায়িত্ব পুলিশের। তাহলে পুলিশ লিখে দিক যে আমরা অপারক। আমরা কাল সকালে কোর্ট খুললেই আবার আবেদন জানাব।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES