• A
  • A
  • A
অন্তর্বর্তী স্থগিতাদেশ কাল পর্যন্ত বাড়াল সিঙ্গল বেঞ্চ

কলকাতা, ১৬ এপ্রিল : পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আগামীকাল পর্যন্ত বাড়াল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। আজ স্থগিতাদেশের উপর মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেন বিচারপতি সুব্রত তালুকদার। আগামীকাল মামলাটির শুনানি হবে।


আজ আদালতে মামলার শুনানি চলার সময় বিচারপতি বলেন, আজ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ সংক্রান্ত মামলার রায় দেবে। ওই রায়ের উপর ভিত্তি করেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। চলতি মাসের ১২ তারিখ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ পঞ্চায়েত নির্বাচনের প্রক্রিয়ার উপর ১৬ এপ্রিল পর্যন্ত স্থগিতাদেশ জারি করে। এই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় সারা ভারত তৃণমূল কংগ্রেস। যার রায় আজ বিকেল সাড়ে চারটের সময় দেওয়ার কথা।


১ মে থেকে পঞ্চায়েত নির্বাচন শুরুর কথা ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন। ১ মে শ্রমিক দিবস। তাই কমিশনের এই সিদ্ধান্তের বিরোধিতা করে হাইকোর্টে আর একটি মামলা করে ১১টি ট্রেড ইউনিয়ন। এই মামলাটির সঙ্গে কংগ্রেস ও CPI(M) অন্তর্ভুক্ত হয়। আজ এই মামলার শুনানি হয়। সেখানে বিচারপতি সুব্রত তালুকদার ডিভিশন বেঞ্চের বিষয়টি উল্লেখ করেন। যদিও পঞ্চায়েত ভোট নিয়ে মূল মামলাটি করেছিল BJP। যেই মামলায় শুনানি হয় চলতি মাসের ১২ তারিখ। সেখানে বিচারপতি সুব্রত তালুকদার ১৬ তারিখ পর্যন্ত পঞ্চায়েত ভোটের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেন। পাশাপাশি ওইদিন নির্বাচন কমিশনের কাছে হলফনামা চান তিনি। কমিশনের কাছে জানতে চাওয়া হয়, বিরোধী দলগুলি যে অভিযোগ করছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শাসকদল তৃণমূল কংগ্রেস অশান্তির পরিবেশ তৈরি করেছে, প্রার্থীদের মারধর করেছে, তা নিয়ে কী ব্যবস্থা নিয়েছে কমিশন ? মনোনয়নপত্র দাখিল করার জন্য একদিন বাড়িয়ে দেওয়ার পরও তা কেন বাতিল করা হল ? আজ নির্বাচন কমিশন আদালতে এই সব প্রশ্নের উত্তর জানিয়ে হলফনামা জমা দেয়।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ছিল ৯ এপ্রিল। কিন্তু, ওইদিনই ফের মনোনয়নের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। একটি নির্দেশিকা জারি করে বলা হয়, ১০ এপ্রিল সকাল ১১ টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হবে। ১০ এপ্রিল ১১ টার আগেই ফের অন্য একটি বিজ্ঞপ্তি জারি করে এই নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়া হয়।

এই সংক্রান্ত প্রতিবেদন - পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশ হাইকোর্টের

পঞ্চায়েত নির্বাচন নিয়ে BJP-র তরফে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে দুটি মামলা করা হয়। সুপ্রিম কোর্টে মামলার করার বিষয়টি হাইকোর্টে জানায়নি BJP। তাই ১২ তারিখ তথ্য গোপন করার জন্য কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার তাদের পাঁচ লাখ টাকা জরিমানা করেন। আজ বিচারপতি তালুকদার BJP-র কাছে জানতে চান, হাইকোর্টে তথ্য গোপন করার জন্য তাদের পাঁচলাখ টাকা জরিমানা করা হয়েছিল তা কি দেওয়া হয়েছে ? BJP-র তরফে জানানো হয়, হ্যাঁ, তারা ৫ লাখ টাকার ড্রাফট আদালতে জমা দিয়েছে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES