• A
  • A
  • A
মুখ্যমন্ত্রী কি সাংবিধানিক দায়িত্ব পালন করেছেন, প্রশ্ন মুকুলের

কলকাতা, ১৩ জানুয়ারি : “যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় প্রত্যেককেই সাংবিধানিক দায় দায়িত্ব পালন করতে হবে। কালকের ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মুখ্যমন্ত্রী কি তাঁর সাংবিধানিক দায়িত্ব পালন করেছেন?” গতকাল BJP-র রাজ্য দপ্তরে হামলা প্রসঙ্গে এই প্রশ্ন তুললেন দলীয় নেতা মুকুল রায়।

ছবি-BJP নেতা মুকুল রায়


আজ দলের অন্য নেতাদের সঙ্গে নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের অফিসে যান তিনি। কমিশনের কাছে নোয়াপাড়া এবং উলুবেড়িয়া কেন্দ্রে সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়ে আসেন। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে নির্বাচন করার দাবিও জানানো হয়।


কমিশনের সঙ্গে দেখা করে বেরিয়ে তিনি বলেন, CPI(M) যেমন ভয় পেয়ে তার বিপক্ষ ভোটারদের ভোট দিতে দিত না, ঠিক তেমনই তৃণমূল কংগ্রেস ভাবছে, মানুষ ভোট দিতে পারলে ফলাফলটা উলটে যাবে। ভয়ে পেয়েই আক্রমণ করছে।

এদিকে BJP অফিসে হামলার জেরে রাজ্যে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন বয়কটের কথা জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি। সেই প্রসঙ্গে সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে মুকুলবাবু বলেন, এই সরকার তো কোনওদিনই কেন্দ্রীয় সরকারকে মান্যতা দেয় না। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় প্রতিনিধি না-ই থাকতে পারেন। আগেরবারও কেন্দ্রীয় প্রতিনিধি ছিলেন না।

মুকুলবাবু বলেন, উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের আমতা, উদনারায়ণপুর, শ্যামপুর সহ বিভিন্ন জায়গায় মানুষকে কথা বলতে দেওয়া হচ্ছে না। গণতন্ত্রের কণ্ঠরোধ করা হচ্ছে। গুজরাত, উত্তরপ্রদেশ, হিমাচলপ্রদেশে ভোট হয়েছে। কোনও দল তো নির্বাচন কমিশনের দিকে আঙুল তুলছে না। তাহলে পশ্চিমবঙ্গে কেন সব রাজনৈতিক দল বলবে না ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন হোক। ১০০ মিটার লাইনে প্রত্যেকের পরিচয়পত্র পরীক্ষা করা হোক।

তিনি আরও বলেন, ২০১১-র আগে নির্বাচন কমিশনে একথা বলতে আসতাম যে বাংলায় গণতন্ত্র নেই। গণতান্ত্রিক অধিকার এখানে সুরক্ষিত নয়। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক, ৭ বছর পরেও আমাকে এই অভিযোগ জানাতে আসতে হচ্ছে। বাংলায় গণতন্ত্র নেই। গণতান্ত্রিক অধিকার এখানে লুণ্ঠিত হচ্ছে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  MAJOR CITIES