• A
  • A
  • A
বড়দিনে বিশেষ উৎসব, ছুটি কাটাতে ঘুরে আসুন পেলিং

দার্জিলিং, ২৩ ডিসেম্বর : জাঁকিয়ে শীত এখনও পড়েনি। কিন্তু সামনেই বড়দিন, নিউ ইয়ার ইভ। আর সেই উৎসবে সামিল হতে তৈরি পাহাড়। মাথা উঁচু করে দাঁড়িয়ে কাঞ্চনজঙ্ঘা যেন অতিথিদের আমন্ত্রণ জানাচ্ছে। শুধু দার্জিলিং নয়, বড়দিনের উৎসবের জন্য তৈরি পেলিংও। কাঞ্চনজঙ্ঘার দু’পাশে রয়েছে শাল, সেগুলের জঙ্গল। সেসব পিছনে ফেলে পিচধলা মসৃণ পথে এগোলেই পশ্চিম সিকিমের শান্ত জনপদ পেলিং। পর্যটকদের কছে সৌন্দর্যকে তুলে ধরতে দার্জিলিঙের পাশাপাশি বড়দিনের উৎসবের আয়োজন করা হচ্ছে পেলিংয়েও। তিনভাগে বিভক্ত পেলিং। আপার, লোয়ার ও মিডল পেলিং। লোয়ার পেলিং-এ হোটেলভাড়া তুলানামূলক কম।


পেলিং-এ প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও দেখার অনেককিছু রয়েছে। পর্যটকদের আকর্ষণ এশিয়ার অন্যতম উঁচু সিনশোর ব্রিজ। ইতিহাস বুকে আগলে দাঁড়িয়ে রয়েছে রাবডান্টস রাজবাড়ির ধ্বংসাবশেষ। দেখার জন্য রয়েছে খেচোপরি লেক। এসব তো বছরের যেকোনও সময় গেলেই দেখতে পাওয়া যাবে। বড়দিনের বিশেষ আকর্ষণ ক্রিসমাস ফেস্টিভাল। যা শুরু হচ্ছে ২৫ ডিসেম্বর থেকে। চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এখানে থাকছে ফ্লাওয়ার শো, অর্গানিক ফুড স্টল। পেলিং টুরিজ়ম ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন এবং সিকিম টুরিজ়ম সোসাইটির সম্পাদক সুশীল তামাং জানিয়েছেন, শীতের মরশুমে পেলিং-এ বাড়তি পর্যটক টানতেই ফেস্টিভালের আয়োজন করা হয়েছে।




পেলিংয়ে বড়দিনের উৎসবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ইস্টার্ন হিমালয়া ট্রাভেল অ্যান্ড টুর অপারেটরস অ্যাসোসিয়েশন। সংগঠনের তরফে দেবাশিস মৈত্র, পার্থ গুহদের বক্তব্য, “শিলিগুড়ি সহ গোটা উত্তরবঙ্গে শীতের মরশুমে পর্যটকদের ভিড় বাড়ছে। দার্জিলিঙে কিছু পর্যটক যাচ্ছেন। সিকিমের গ্যাংটকেও থিকথিকে ভিড়। এই ভিড় এড়াতে একটু নিরিবিলিতে কাঞ্চনজঙ্ঘা দর্শন করতে চাইলে বেছে নেওয়া যেতে পারে পেলিং।”



কীভাবে যাবেন : নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে শিলিগুড়ি জংশনে আসতে হবে। সেখানে শেয়ার গাড়ি পাওয়া যাবে। চাইলে নিজেরাও গাড়ি ভাড়া করে নিতে পারেন। গাড়ি ভাড়া তিন থেকে চার হাজার টাকা।

থাকা-খাওয়া :
পেলিং-এ রয়েছে বেশকিছু হোটেল এবং হোম স্টে। নির্দ্বিধায় থাকতে পারেন সেখানে। খাওয়াদাওয়া নিয়েও চিন্তার কিছু নেই। বেশকিছু রেস্তরাঁ রয়েছে। দামও সাধ্যের মধ্যে। তাই বড়দিনের ছুটি কাটাতে এবার ব্যাগ গুছিয়ে রওনা দিন পেলিং।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES