• A
  • A
  • A
বালুরঘাট বিমানবন্দরে উড়ান শুরু হতে আর বেশি দেরি নেই

বালুরঘাট, ২ ফেব্রুয়ারি : রাজ্য সরকারের উদ্যোগে বছরখানেক আগে শুরু হয়েছিল পরিত্যক্ত বালুরঘাট বিমানবন্দর সংস্কারের কাজ। সেই কাজ প্রায় শেষের দিকে। খুব শিগগির বালুরঘাট বিমানবন্দর থেকে উড়বে বিমান। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, অল্পদিনের মধ্যেই চালু হয়ে যাবে বালুরঘাট-কলকাতা বিমান পরিষেবা। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা এলাকা পরিদর্শন করে গেছেন।


বালুঘাটের মাহিনগর এলাকায় রয়েছে বালুরঘাট বিমানবন্দর। প্রায় ৫০ কিলোমিটার এলাকার মধ্যে দুটি রানওয়ে রয়েছে। তাই বড় বিমান এখান থেকে উড়তে না পারলেও ছোটো বিমান উড়তে পারবে। বিস্তীর্ণ জমি, এয়ার স্ট্রিপ, প্যাসেঞ্জার লাউঞ্জ, এয়ার ট্রাফিক সহ বিমানবন্দরের সবরকম সুবিধাই এখানে রয়েছে। সংস্কারের অভাবে প্রায় ৩০ বছর এখানে উড়ান বন্ধ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সামরিক প্রয়োজনে ব্রিটিশরা বালুরঘাটে একটি অস্থায়ী বিমানবন্দর তৈরি করেছিল। পরে পাঁচের দশকে সুরেখা এয়ার সার্ভিস স্থায়ীভাবে এখান থেকে তাদের বিমান পরিষেবা চালু করে। কিন্তু ভারত-পাকিস্তান যুদ্ধের সময় সেটি বন্ধ হয়ে যায়। এরপর ১৯৮৪ সালে বায়ুদূত (এয়ারলাইন্স) ডোর্নিয়ার গোত্রের বিমান চালায় এই বিমানবন্দর থেকে। কিন্তু ফের তা বন্ধ হয়ে যায়।


সেইসময় মূলত দুটি কারণে এই পরিষেবা বন্ধ হয়ে যায়। প্রথমত, ম্যানুয়াল নেভিগেশন সিস্টেমের জন্য নির্ধারিত জায়গায় বিমান নামতে সমস্যা হত। দ্বিতীয়ত, আর্থিক কারণে যাত্রী কম হতে থাকে। এছাড়া আরও কিছু কারণ ছিল পরিষেবা বন্ধের পিছনে। এরপর বেশকয়েকবছর ধরেই এখানে বিমান পরিষেবা চালু করার দাবি উঠছিল। সেই দাবিমতো বছরদুয়েক আগে এখান থেকে হেলিকপ্টার পরিষেবা চালু করে রাজ্য সরকার। এবার এই বিমানবন্দর থেকে উড়বে বিমান।

মাসকয়েক আগে মুখ্যমন্ত্রী বালুরঘাট এবং মালদা থেকে বিমান পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছিলেন। এই পরিষেবা চালুর জন্য ২০১৬-র প্রথম থেকেই কাজ শুরু করে দিয়েছিল পূর্তদপ্তর। কাজের জন্য বরাদ্দ হয়েছিল ১১ কোটি ৩৫ লাখ টাকা। এই টাকা দিয়ে ভেঙে যাওয়া রানওয়ে থেকে শুরু করে এয়ার স্ট্রিপ, প্যাসেঞ্জার লাউঞ্জ, এয়ার ট্রাফিক, স্ক্রু, পাইলটদের রেস্টরুম, প্রয়োজনমতো রেস্তোরাঁ, রিফ্রেশমেন্ট কাউন্টার সবকিছু নতুনভাবে তৈরি করা হয়েছে। প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়ে এসেছে। উড়ান শুরু হলে প্রাথমিকভাবে এখানে ৪২ আসনের বিমান চলাচল করবে বলে জানা গেছে।

ম্যাকিনটোশ বার্নের চেয়ারম্যান তথা প্রাক্তন পূর্তমন্ত্রী শঙ্কর চক্রবর্তী বলেন, “বালুরঘাট বিমানবন্দরের কাজ শুরু হয়েছে আমি পূর্তদপ্তরের মন্ত্রী থাকাকালীন। কাজ যেভাবে এগোচ্ছে তাতে বেশিদিন সময় লাগবে না এখান থেকে বিমান পরিষেবা চালু হতে। সবটাই মুখ্যমন্ত্রীর উদ্যোগ এবং প্রচেষ্টার জন্য সম্ভব হয়েছে।”

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES