• A
  • A
  • A
মাথার পোকা বের করলেন ক্যানিংয়ের গ্রামীণ চিকিৎসক

ক্যানিং, ১২ মার্চ : মাথা থেকে বেরোতো দুর্গন্ধ। যন্ত্রণা হত অসহ্য। প্রথমে গা করেনি আব্বু, আম্মি। পরে মাথার যন্ত্রণা তীব্রতর হয়। রীতিমতো ছটফট করতে থাকে বছর সাতেকের আনারুল শেখ। বাধ্য হয়ে ক্যানিং হাসপাতালে নিয়ে যায়। কাজ হয়নি। চিকিৎসকরা ভালোভাবে পরীক্ষানিরীক্ষাও করেননি বলে অভিযোগ। এরপর শুরু হয় ‘চরকিপাক’। ছেলেকে নিয়ে দৌড়াদৌড়ি চলে এ হাসপাতাল থেকে সে হাসপাতাল। কাজের কাজ হয়নি। শেষপর্যন্ত গ্রামীণ চিকিৎসকের দ্বারস্থ হতে হয়। তাঁর হাত ধরেই আসে সাফল্য। মাথা থেকে কিলবিল করে বেরোয় পোকা।

দেখুন অপারেশনের ভিডিও


আনারুলদের বাড়ি ক্যানিংয়ের ইটখোলা মাঝেরপাড়ায়। কিছুদিন আগে তার মাথায় ছোটো-বড় বেশ কয়েকটি ফুসকুড়ি হয়। সারাক্ষণ মাথা চুলকাতে শুরু করে। পরিবারের লোকজন ন্যাড়া করিয়ে দেয়। ন্যাড়া করার পর দেখা যায় মাথায় কিছু জায়গায় ক্ষত রয়েছে। তখন তার চিকিৎসা করানো হয়নি। কিছুদিনের মধ্যে ক্ষতস্থানে ঘা হয়ে যায়। সেখান থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। শুরু হয় অসহ্য মাথা যন্ত্রণা। এই অবস্থায় পরিবার পরিজন আনারুলকে নিয়ে যায় স্থানীয় ক্যানিং মহকুমা হাসপাতালে। অভিযোগ, সেখানে চিকিৎসকরা ভালোমতো পরীক্ষা-নিরীক্ষাও নাকি করেননি। এরপর আনারুলকে নিয়ে যাওয়া হয় সোনারপুরের একটি বেসরকারি হাসপাতালে। সেখানে চিকিৎসকরা চিকিৎসা করতে রাজি হননি। এরপর নিয়ে যাওয়া হয় কলকাতার চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজে। সেখানে নামমাত্র চিকিৎসা করা হয় বলে অভিযোগ।



বের হয়েছে পোকা

বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ঘুরে অবশেষে ক্যানিং স্টেশন লাগোয়া এক গ্রামীণ চিকিৎসকের দ্বারস্থ হয় আনারুলের পরিবার। প্রথমে চিকিৎসা করতে নিমরাজি ছিলেন চিকিৎসক কুমুদরঞ্জন ঘরামি। পরে, অবশ্য চিকিৎসা করতে রাজি হন। চিকিৎসা করতে গিয়ে দেখেন আনারুলের মাথায় পোকা বাসা বেঁধেছে। আর পচনের কারণে দুর্গন্ধ বেরোচ্ছে। শুরু হয় অপারেশন। চার ঘণ্টা ধরে প্রায় শতাধিক পোকা বের করেন। পচা অংশটি বাদ দিয়ে ওষুধ লাগিয়ে ড্রেসিং করে দেন। আপাতত স্বস্তিতে আছে ওই শিশু। চিকিৎসক কুমুদরঞ্জন বলেন, “সবাই ফিরিয়ে দিয়েছিল শুনলাম। আমিও প্রথমে অপারেশন করব নাই ভাবছিলাম। ছেলেটার কষ্ট হচ্ছে দেখে মত বদলাই। আশা করছি আনারুল তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে।”

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES