• A
  • A
  • A
রাজ্যে সাইবার ক্রাইমে প্রথম সাজা, ৫ বছরের সশ্রম কারাদণ্ড যুবকের

তমলুক, ৮ মার্চ : পর্ন সাইটে যুবতির অশ্লীল ছবি পোস্ট করায় দোষী যুবককে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা শোনাল তমলুক জেলা আদালত। ২০১৭ সালের ২১ জুলাই অনিমেষ বকশি নামে ওই যুবককে গ্রেপ্তার করেছিল CID। পশ্চিমবঙ্গে সাইবার ক্রাইমে এই প্রথম কোনও অপরাধীকে সাজা দিল আদালত।

অনিমেষ বকশি


পাঁশকুড়ার রাধাবল্লভচকে কোচিং সেন্টারে পড়ার সুবাদে এক যুবতির সঙ্গে আলাপ হয় অনিমেষের। তাদের মধ্যে সম্পর্ক গড়ে ওঠেছিল। তিনবছরের সম্পর্কে ফাটল ধরলে ওই যুবতির কিছু ছবি পর্ন সাইটে ছড়িয়ে দেয় অনিমেষ। যুবতির অভিযোগ ছিল, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাকে নগ্ন ছবি পাঠাতে বলত অনিমেষ। এছাড়া তাদের ঘনিষ্ঠ মুহূর্তের কিছু ছবিও যুবতির ফোন হ্যাক করে চুরি করে অনিমেষ। পরে সেই ছবিগুলি পর্ন সাইটে ছড়িয়ে দেয়। CID-এর সাইবার ক্রাইম সেলে অভিযোগ জানিয়েছিল যুবতি। সেই অভিযোগের ভিত্তিতে ২১ জুলাই পাঁশকুড়া থানার পুলিশের সহযোগিতায় গ্রেপ্তার করা হয় ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র অনিমেষকে। ৪১ দিনের মাথায় চার্জশিট পেশ করে CID। ঘটনার তদন্তের জন্য CID বেশ কয়েকবার তাকে নিজেদের হেপাজতে নিয়েছিল।


CID তদন্তে নেমে অনিমেষের ল্যাপটপ এবং মোবাইল ফোন থেকে একাধিক ফেক ফেসবুক আইডি-র সন্ধান পায়। সেইসব ফেক অ্যাকাউন্ট থেকে অশ্লীল ছবি পোস্টের প্রমাণ পান CID-র। অনিমেষ আদালতে দোষী প্রমাণিত হয়। গতকাল তমলুক জেলা আদালতের বিচারক অনিমেষের পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও ৯০০০ টাকা জরিমানা এবং অনাদায়ে আরও দুই মাসের সাজা ঘোষণা করেছেন।

তবে অনিমেষের শর্তসাপেক্ষে জামিনের আবেদন মঞ্জুর করেছে আদালত। আগামী ২ মাসের মধ্যে তাকে উচ্চ আদালতে আবেদন করতে হবে। মামলা প্রসঙ্গে এই মামলার সরকারি আইনজীবী বিভাস চট্টোপাধ্যায় বলেন, ‘‘দ্রুতগতিতে সাইবার অপরাধের মামলা নিষ্পত্তির মধ্যে অন্যতম এই মামলাটি। বিচারক ক্রিমিনাল প্রোসিডিওর কোডের ৩৫৭ (A) ধারায় রাজ্য সরকারকে নিগৃহীত ছাত্রীকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। আশা করি, আগামীদিনে কেউ এমন কাজ করার আগে অবশ্যই ভাববে।’’

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES