• A
  • A
  • A
নিয়োগ বাড়ানোর ঘোষণা পার্থর, পার্শ্বশিক্ষকরা বলছেন ধোঁকা!

কলকাতা, ৯ জুলাই : এ বছর মার্চের ৯ তারিখ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। নজরুল মঞ্চের সভায়। সেই একই ঘোষণা শোনা গেল আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মুখে। নতুন ঘোষণা বলতে একটাই, রাজ্যে এবার পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে ৩০ শতাংশ। যা আগে ছিল আগে ১০ শতাংশ। মুখ্যমন্ত্রীর বক্তব্যের পুনরাবৃত্তি শুনে পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চ ক্ষুব্ধ। মঞ্চের আহ্বায়কের বক্তব্য, "ধোঁকা দিয়েছে সরকার"।

পার্থ চট্টোপাধ্যায় (ফাইল ফোটো)


তথ্য বলছে, ৯ মার্চ দীর্ঘদিনের দাবি মেনে পার্শ্বশিক্ষকদের বেতন বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। নজরুল মঞ্চে তৃণমূলের কোর কমিটির বৈঠক চলাকালীন তিনি এই ঘোষণা করেন। বলেছিলেন, “বর্তমান অবস্থায় পার্শ্বশিক্ষক যাঁরা আছেন, তাঁদের বেতন বৃদ্ধি করে ১০ হাজার টাকা এবং উচ্চ প্রাথমিকে ১৩ হাজার টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” পাশাপাশি স্থায়ীকরণের যোগ্যতাসম্পন্ন পার্শ্বশিক্ষকদের স্থায়ী করা হবে বলেও জানান তিনি। আরও জানান, সর্বশিক্ষা মিশনের চুক্তিবদ্ধ কর্মীদের অবসরের মেয়াদ বাড়িয়ে ৬০ বছর পর্যন্ত করা হয়েছে।
আজ পার্শ্বশিক্ষকদের সম্মেলনে শোনা গেল তাই একই কথা। শিক্ষামন্ত্রী জানালেন, প্রাথমিক পার্শ্বশিক্ষকদের বেতন এক ধাক্কায় প্রায় দ্বিগুণ বাড়িয়ে ১০ হাজার টাকা ও উচ্চ প্রাথমিকে বেতন বাড়িয়ে ১৩ হাজার টাকা করা হচ্ছে। অনুষ্ঠান মঞ্চ থেকে পার্শ্ব শিক্ষকদের কাছে মামলা না করার আর্জি জানান তিনি। বলেন, "দয়া করে মামলা করবেন না। তাতে জটিলতা বাড়ে। কাজের গতি কমে। কোনও সমস্যা থাকলে আলোচনা করে মেটান।" জানা গেছে বেতন বৃদ্ধি কার্যকর হবে আগামী বছর মার্চ মাস থেকে।


পার্থবাবু বলেন, "এখন রাজ্যে প্রায় ৪৮ হাজার পার্শ্বশিক্ষক রয়েছেন। এবছর আরও ২০ শতাংশ বেশি পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। আরও বেশি কর্মসংস্থানের লক্ষ্যেই রাজ্য সরকারের এই সিদ্ধান্ত। রাজ্যে এবার পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে ৩০ শতাংশ। যা আগে ছিল আগে ১০ শতাংশ।"

এ প্রসঙ্গে পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চের আহ্বায়ক ভগীরথ ঘোষ ক্ষোভ উগরে দিয়ে বলেন, "মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর আমাদের ধোঁকা দিলেন। মুখ্যমন্ত্রীর বক্তব্য ফের বললেন শিক্ষামন্ত্রী। নতুন তো কিছুই বললেন না। গত মাসের মাইনে বাড়ানোর ঘোষণা কার্যকর হবে আগামী মার্চে। আমাদেরকেই ধোঁকা দেওয়ার পরিণাম রাজ্য সরকার বুঝতে পারবে কিছুদিনের মধ্যেই।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES