• A
  • A
  • A
হার্দিকের দুরন্ত থ্রো, অশ্বিনের ঘূর্ণিতে আশার আলো বিরাটদের

সেঞ্চুরিয়ন, ১৩ জানুয়ারি : প্রথম দিনেই জমে গেল ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট। ম্যাচের দ্বিতীয় সেশন পর্যন্ত লাগাম দক্ষিণ আফ্রিকার হাতে থাকলেও, শেষবেলায় তা ছিনিয়ে নেন ভারতীয় বোলাররা। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ২৬৯-৬। ব্যাট করছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি (২৪) এবং কেশব মহারাজ (৯)। ভারতের হয়ে তিনটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন এবং একটি উইকেট নেন ইশান্ত শর্মা। এছাড়া দুটো রান আউটও হয়।


ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, ভারতীয় দলে একমাত্র স্পিনার হিসাবে খেলছেন অশ্বিন। সেই ফায়দাটাই তুলেছে দক্ষিণ আফ্রিকা। মাকরাম এবং আমলা হাত খুলে ভারতীয় বোলারদের পেটাতে শুরু করেন। উলটোদিক থেকে অশ্বিন তেমন সাহায্য না পাওয়াটাই দক্ষিণ আফ্রিকার কাছে শাপে বর হয়েছে।


আজ টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ভারতীয় বোলারদের দৈন্যদশা দ্বিতীয় টেস্ট ম্যাচে আরও একবার ফুটে উঠল। মধ্যাহ্নভোজের বিরতিতে দক্ষিণ আফ্রিকা কোনও উইকেট না হারিয়ে ৭৮ রান তোলে। কিন্তু, মধ্যাহ্নভোজের বিরতি থেকে ফিরে এসে ভারতীয় বোলারদের মধ্যে প্রথম সাফল্য অর্জন করেন রবিচন্দ্রন অশ্বিন। মুরলি বিজয়ের হাতে ক্যাচ তুলে ফিরে যান ডিন এলগার (৩১)।

এরপর হাসিম আমলাকে সঙ্গী করে দলের স্কোরবোর্ড সচল রাখেন মারক্রাম। প্রোটিয়া দূর্গে দ্বিতীয় আঘাতটি হানেন সেই অশ্বিন। ৪৭.৩ ওভারে তুলে নেন মারক্রামের উইকেটটি। আপাতত আমলার (৩৫) সঙ্গে উইকেটে রয়েছেন এবি ডিভিলিয়ার্স (১৬)। দ্বিতীয় সেশনে দক্ষিণ আফ্রিকা ১০৪ রান তোলে।

এরপর প্রোটিয়া দূর্গে ধস নামে। ৮২ রানে ফিরে যান হাসিম আমলা। এক্ষেত্রে হার্দিক পান্ডিয়ার রান আউটটা সকলের নজর কেড়েছে। নন স্ট্রাইকার এন্ডে সরাসরি থ্রো করেন হার্দিক। বল লাগে উইকেটে। এই একটা রান আউটই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। তারপর ঝটপট করে আরও দুটো উইকেট পড়ে যায় দক্ষিণ আফ্রিকার। তৃতীয় উইকেট নেন অশ্বিন। ০ রানে প্যাভিলিয়ন ফিরে যান কুইন্টন ডি’কক। ভারনন ফিল্যান্ডারও রানের খাতা খুলতে পারেননি। এরপর আরও সাত ওভার বাকি ছিল। অশ্বিনের বলে কেশব মহারাজ একটি ক্যাচ তুললেও, তা লোকেশ রাহুলের হাত পর্যন্ত পৌঁছয়নি। অবশেষে ২৬৯ রানে দিনের খেলা শেষ করে দক্ষিণ আফ্রিকা।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  MAJOR CITIES