• A
  • A
  • A
লাইনচ্যুত মালদা টাউন-নিউ দিল্লি এক্সপ্রেস, মৃত ৭; ক্ষতিপূরণ ঘোষণা যোগীর

রায়বরেলি, ১০ অক্টোবর : মালদা টাউন-নিউ দিল্লি এক্সপ্রেসের ৯টি কোচ লাইনচ্যুত। আজ সকালে দুর্ঘটনাটি ঘটেছে হরচাঁদপুর স্টেশনে থেকে ৫০ মিটার দূরে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। আহত বহু।

ঘটনাস্থলের ছবি


জানা গেছে, ভুল ট্র্যাকে যাওয়ার জন্য লাইনচ্যুত হয়ে গেছে ট্রেনটি। দুর্ঘটনাগ্রস্ত বগিগুলোর মধ্যে ইঞ্জিনও রয়েছে। স্থানীয়রা উদ্ধারকার্য শুরু করেছে। দুর্ঘটনার স্থানে পৌঁছে গেছেন রেলের উচ্চপদস্থ কর্তারা। পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের টিম। লখনউ ও বারাণসী থেকে গেছে NDRF টিম। উত্তরপ্রদশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দ্রুত প্রয়োজনীয় ত্রাণ পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন DM, SP ও স্বাস্থ্য দপ্তরকে। পাশাপাশি দ্রুত উদ্ধারকাজ করার কথাও বলা হয়েছে। বগিগুলোর নিচে যারা আটকে রয়েছে তাদের উদ্ধারের জন্য ঘটনাস্থানে আনা হয়েছে ক্রেন।



উত্তরপ্রদেশের ADG (ল অ্যান্ড অর্ডার) আনন্দ কুমার জানিয়েছেন, ভোর পাঁচটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। প্রায় ৩০ জন আহত হয়েছে। লাইনচ্যুত বগিগুলোর মধ্যে অনেকের আটকে থাকার আশঙ্কা রয়েছে। যদিও নর্দার্ন রেলওয়েজ়-এর DRM জানিয়েছেন আহত হয়েছেন ২১ জন। যদিও নর্দার্ন রেলওয়েজ়-এর DRM জানিয়েছেন আহত হয়েছেন ২১ জন। DRM আরও জানিয়েছেন, ট্রেন থেকে সব যাত্রীদের নামিয়ে ট্রেন ফাঁকা করে দেওয়া হয়েছে। তাদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে। গোটা পরিস্থিতি সামাল দিতে ২৪ থেকে ৩৬ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছেন DRM। পরিস্থিতির উপর নজর রাখতে দ্রোন ও লং রেঞ্জ ক্যামেরা ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন ADG (ল অ্যান্ড অর্ডার) আনন্দ কুমার।

দুর্ঘটনার কারণে ওই রুটের ১৩টি ট্রেনের রুট ঘুরিয়ে অন্য পথে চালানো হচ্ছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মৃত ও আহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। মৃতদের পরিবারপিছু ২ লাখ টাকা করে দেওয়া হবে। আহতদের পরিবারপিছু ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।
মালদা টাউন-নিউ দিল্লি এক্সপ্রেসের আগে নাম ছিল আনন্দবিহার এক্সপ্রেস। সপ্তাহে দু'দিন ট্রেনটি মালদা থেকে ছাড়ে। মঙ্গল ও শনিবার মালদা স্টেশন থেকে সকাল ৯টায় ট্রেনটি দিল্লির উদ্দেশে রওনা দেয়। গতকালও সকাল ৯টায় ট্রেনটি মালদা স্টেশন ছেড়েছিল। ইঞ্জিনের পিছনে প্রথমেই ছিল ৩টি সাধারণ কামরা। তারপর S11, S10।


মালদা টাউন স্টেশনে খোলা হয়েছে হেল্পলাইন

যোগাযোগের জন্য রেলের তরফে কয়েকটি হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। নম্বরগুলি হল - দীন দয়াল উপাধ্যায় জাংশন -BSNL-05412-254145, রেলওয়ে নম্বর -027-73677, পটনা - BSNL-0612-2202290, 0612-2202291, 0612-220229, রেলওয়ে নম্বর.- 025-83288।

মৃতের পরিবার পিছু পাঁচলাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। গুরুতর আহতদের ক্ষতিপূরণ দেওয়া হবে একলাখ টাকা করে এবং অপেক্ষাকৃত কম আতহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে।
দুর্ঘটনাস্থানে চলছে দ্রোনের নজরদারি


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES