• A
  • A
  • A
হিজ়াবে নারাজ, ইরান ইভেন্ট থেকে নাম তুলে নিলেন ভারতীয় দাবাড়ু

পুনে, ১৩ জুন : হিজ়াব পরে খেলবেন না। তাই ইরানে আয়োজিত এশিয়া টিম চেস চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিলেন ভারতীয় দাবাড়ু সৌম্য স্বামীনাথন। জানান, এতে তাঁর ব্যক্তিগত অধিকার লঙ্ঘন হবে। ইরানের হামদানে এশিয়া টিম চেস চ্যাম্পিয়নশিপ শুরু হবে ২৬ জুলাই। চলবে ৪ অগাস্ট পর্যন্ত। তার আগে ওই ইভেন্ট থেকে নাম তুলে নিলেন সৌম্য।

সৌম্য স্বামীনাথন


ফেসবুকে তিনি বলেন, “আমি দেখেছি ইরান আইনে হিজ়াব পরা বাধ্যতামূলক। যাতে আমার মতপ্রকাশ, চিন্তাভাবনা, বিবেক বোধ, ধর্মের মতো বেসিক মানবাধিকার লঙ্ঘন হবে। এই পরিস্থিতিতে নিজের অধিকার রক্ষা করার জন্য আমার ইরান না যাওয়াই একমাত্র পথ।” আরও বলেন, “চ্যাম্পিয়নশিপের সময় আয়োজকরা ন্যাশনাল টিম ড্রেস বা খেলার উপযুক্ত কোনও পোশাক পরতে দেবেন বলে আশা আমাদের। খেলাধুলোর ক্ষেত্রে বলপূর্বক ধর্মীয় ড্রেস কোডের কোনও জায়গা নেই, এটা নিশ্চিত।”


ফেসবুক পেজে সৌম্য আরও লিখেছেন, “দুঃখিত জোর করে হিজ়াব বা বোরখা পরতে রাজি নই আমি। তাই ইরানে আসন্ন এশিয়া টিম চেস চ্যাম্পিয়নশিপ থেকে আমাকে অব্যাহতি দেওয়ার কথা বলেছি।”

তবে এবারই প্রথম নয়। ২০১৬ সালে একই ইস্যুতে ইরানে আয়োজিত এশিয়ান এয়ারগান মিট থেকে নাম তুলে নিয়েছিলেন ভারতীয় শুটার হীনা সিধু।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES