• A
  • A
  • A
নেতাজিকে নিয়ে মিউজ়িয়াম হবে কলকাতা ও দিল্লিতে

দিল্লি, ১৪ ফেব্রুয়ারি : নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে দু’টি মিউজ়িয়াম বানানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। মিউজ়িয়াম দু’টি বানানো হবে দিল্লি ও কলকাতায়। জানালেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা। নেতাজির কথা মানুষের কাছে তুলে ধরা দরকার। সেজন্যই তাঁকে নিয়ে মিউজ়িয়াম গড়ার প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

নেতাজি সুভাষচন্দ্র বসু (ফাইল ফোটো)


মহেশ শর্মা বলেন, “দিল্লিতে সুভাষচন্দ্র বসুর উপস্থিতি সেভাবে চোখে পড়ে না। ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির মাধ্যমে নেতাজিকে নিয়ে একটি গ্র্যান্ড মিউজ়িয়াম বানানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। এমনকী দিল্লিতে জায়গার জন্য আমরা DDA-র সঙ্গে কথাও বলেছি।” তিনি জানান, ইন্দিরা গান্ধি ন্যাশনাল সেন্টার ফর আর্টসের ২৪ একর জায়গার উপর মিউজ়িয়ামটি বানানো যায় কি না তা নিয়ে ভাবনাচিন্তা করছে মন্ত্রক।


কলকাতায় ন্যাশনাল লাইব্রেরির পুরোনো বিল্ডিংয়ে মিউজ়িয়াম বানানোর পরিকল্পনা করা হচ্ছে। বাংলার চার কিংবদন্তিকে নিয়ে বিভিন্ন নথি ও তাঁদের সঙ্গে জড়িত বিভিন্ন জিনিস প্রদর্শন করা হবে সেখানে। ওই চারজন হলেন - নেতাজি সুভাষচন্দ্র বসু, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।

মহেশ শর্মা জানান, এছাড়া উত্তরপ্রদেশে বানানো হবে তিনটি মিউজ়িয়াম। অযোধ্যায় থাকবে রাম মিউজ়িয়াম, গোরখপুর ও গোরখধামের ইতিহাস নিয়ে গোরখপুর শহরে থাকবে আর একটি মিউজ়িয়াম এবং এলাহাবাদে বানানো হবে গ্র্যান্ড কুম্ভ মিউজ়িয়াম। এই তিনটি মিউজ়িয়াম নিয়ে প্রোজেক্টের কাজ শুরু গেছে বলেও জানান তিনি।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES