• A
  • A
  • A
চিনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক মোদির, দুটি মউ স্বাক্ষর

কুইংডাও (চিন), ৯ জুন : সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO) বার্ষিক সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে আজ চিনের কুইংডাও পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনের ফাঁকেই চিনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে তিনি বৈঠক করেছেন। বৈঠকের পর দু’দেশের মধ্যে দুটি মউ স্বাক্ষর হয়েছে। তারমধ্যে রয়েছে ব্রহ্মপুত্র নদী বিষয়ক একটি মউ। দ্বিতীয় মউটি স্বাক্ষর হয়েছে ভারত থেকে চিনে চাল রপ্তানির বিষয়ে। প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করে আগামী বছর ভারতে আসছেন চিনের প্রেসিডেন্ট। ভারতের বিদেশ সচিব বিজয় গোখেল আজ এই খবর জানিয়েছেন। তিনি বলেন, “ইউহানে যে ধরনের বৈঠক হয়েছিল, ভারতেও সেরকমই বৈঠক হবে। তবে বৈঠকের দিন এখনও ঠিক হয়নি।”


আজ চিনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর মোদি টুইট করেন। সেখানে তিনি লেখেন, “প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক ও নানা আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের আলোচনার মাধ্যমে ভারত-চিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে।’


চিনের জলসম্পদ মন্ত্রক এবং ভারতের জলসম্পদ মন্ত্রকের মধ্যে আজ মউ স্বাক্ষর হয়েছে। মউ অনুযায়ী বন্যার সময়ে চিন ব্রহ্মপুত্র নদীর জল সংক্রান্ত তথ্য সরবরাহ করবে ভারতকে। দ্বিতীয় মউটি স্বাক্ষরিত হয় চিনের জেনেরাল অ্যাডমিনিস্ট্রেশন অফ কাস্টমস এবং ভারতের কৃষি, সহযোগিতা ও কৃষককল্যাণ মন্ত্রকের মধ্যে। চুক্তি অনুযায়ী ভারত থেকে চিনে চাল রপ্তানির নিয়মে বদল আনা হয়েছে। আগে শুধু বাসমতি চাল রপ্তানি করা হত। এবার অন্য জাতের চাল রপ্তানি করার বিষয়টিও মউতে অন্তর্ভুক্ত করা হয়েছে। চিনের সঙ্গে মউ স্বাক্ষরের পর উজ়বেকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মোদি।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES