• A
  • A
  • A
শর্ত সাপেক্ষে মুশারফকে মনোনয়নপত্র জমা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

ইসলামাবাদ, ৮ জুন : শর্ত সাপেক্ষে সাধারণ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিতে পারেন পারভেজ মুশারফ। কাল এই নির্দেশ দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। পাশাপাশি ১৩ জুন তাঁকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছে।


এর আগে মুশারফকে রাজনীতি থেকে সারাজীবনের জন্য নির্বাসিত ঘোষণা করেছিল পেশওয়ার হাইকোর্ট। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে চার বিচারপতির বেঞ্চে আবেদন করেন তিনি। কিন্তু, সেখানে তাঁর আবেদন খারিজ হয়ে যায়। তিনি যে চারটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন, তার মধ্যে তিনটি বাতিল করে দেওয়া হয়। এরপর ইলেকশন ট্রাইবুনালে আবেদন করার সুযোগ দেওয়া হয় তাঁকে। তবে সেখানেও তাঁর আবেদন খারিজ হয়ে যায়। শেষে ২০১৩ সালের পেশওয়ার হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একটি রিভিউ পিটিশন দায়ের করেন মুশারফ। পাকিস্তানের প্রধান বিচারতি সাবিক নিসারের নেতৃত্বাধীন তিন সদস্যদের বেঞ্চে এই মামলার শুনানি চলছে।


এছাড়া আরও তিনটি মামলা চলছে মুশারফের বিরুদ্ধে। পাকিস্তানের রাষ্ট্রপতি থাকাকালীন জরুরি অবস্থা জারি করেছিলেন মুশারফ। ওই সময় ১০০ জন বিচারপতিকে বরখাস্তও করেছিলেন। এই ঘটনায় ২০১৪ সালের মার্চ মাসে তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ এনে একটি মামলা দায়ের করা হয়। এই মামলায় দোষীসাব্যস্ত হলে তাঁর মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। বিশেষ আদালতে এই মামলার শুনানি চলছে। এই মামলায় আদালতের তরফে তাঁকে বহুবার হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু, প্রতিবারই অনুপস্থিত ছিলেন তিনি। এরপর তাঁকে পলাতক ঘোষণা করা হয়।

এছাড়াও বেনজির ভুট্টো হত্যা মামলা ও লাল মসজিদে যাজক খুনের মামলায় পলাতক ঘোষণা করা হয় মুশারফকে। ২০১৬ সালের মার্চে শারীরিক অসুস্থতার জন্য তিনি দুবাইতে যান। তখন থেকে সেখানেই রয়েছেন।

দেশে ফিরলেই তাঁকে গ্রেপ্তার করা হতে পারে এই আশঙ্কায় ছিলেন মুশারফ। যদিও শীর্ষ আদালত তাঁকে প্রথমে লাহোর রেজিস্ট্রিতে দেখা করতে বলে। এর পাশাপাশি গ্রেপ্তার করা হবে না বলে আশ্বস্তও করা হয়েছে তাঁকে। এর মধ্যেই কাল শর্ত সাপেক্ষে তাঁকে সাধারণ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

এ প্রসঙ্গে অল পাকিস্তান মুসলিম লিগের সাধারণ সম্পাদক মহম্মদ আমজ়াদ বলেন, “মুশারফ কত তারিখে দেশে ফিরবেন তা এখনই নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। সুপ্রিম কোর্টের নির্দেশের উপর সব কিছু নির্ভর করছে।”


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES