• A
  • A
  • A
“ছবি তোলার থেকে বেশি কিছু হবে” কিমের সঙ্গে বৈঠকের আগে জানালেন ট্রাম্প

ওয়াশিংটন, ৮ জুন : উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে বৈঠকের জন্য তিনি ভালোভাবে প্রস্তুত বলে জানালেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, “শুধু ছবি তোলা নয়। তার তুলনায় আরও বেশি কিছু হবে বৈঠকে।” ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকে বসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প ও কিং জং উন।

ফোটো : কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প


বহুল প্রত্যাশিত এই বৈঠকটি সিঙ্গাপুরের স্যান্টেসা দ্বীপের একটি পাঁচতারা হোটেলে হবে। জানা যাচ্ছে, বিশ্বের আড়াই হাজার সাংবাদিক বৈঠকটি কভার করবেন। বৈঠকের বিষয়ে প্রথমে বেশ কিছু অনিশ্চয়তা ছিল। পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দ্বন্দ্বের কারণে গত মাসে ডোনাল্ড ট্রাম্প বৈঠক থেকে সরে আসেন।


বর্তমানে অ্যামেরিকা সফরে রয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজ়ো অ্যাবে। আজ ওভাল অফিসে যৌথ বিবৃতি দেওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, “খুব ভাল প্রস্তুতি নিয়েছি বলে আমি মনে করছি। তবে খুব বেশি প্রস্তুতি নিতে হবে বলেও আমি মনে করি না। এটা মনোভাবের ব্যাপার। কোনও কাজ সম্পন্ন করার ইচ্ছার বিষয় এটা। কিন্তু, আমি মনে করি না আমি দীর্ঘ সময় ধরে বৈঠকের জন্য নিজেকে প্রস্তুত করেছি। অন্যদিকে ওরা দীর্ঘ সময় ধরে নিজেদের প্রস্তুত করছে। সুতরাং, এটা কোনও প্রস্তুতির বিষয় নয়। এখানে প্রশ্ন হল মানুষ কী চাইছে। তারা জানতে চাইছে বৈঠক হবে কি হবে না?”

তিনি আরও বলেন, “বৈঠকে ফটো তোলার থেকে অনেক বেশি কিছু হবে। আমি এটাকে একটা প্রক্রিয়া বলে মনে করি। আমি এর আগেও আপনাদের (সাংবাদিক) অনেকবার বলেছি, আমি মনে করি না এই বৈঠক কোনও চুক্তি করার জন্য হচ্ছে। যদি সেটা হত তাহলে চমৎকার হত।” ট্রাম্প বলেন, “তারা (উত্তর কোরিয়া) দীর্ঘ সময় ধরে পরমাণু পরীক্ষা চালিয়েছে। বিশ্বে অনেক শত্রু আছে ওদের। অনেকে ওদের অপছন্দ এবং ঘৃণাও করে। তাই এই বৈঠক শুধু একটি ফটো সেশন হবে না। আমরা সম্ভবত একটি ভালো সম্পর্ক তৈরি করতে শুরু করব।”

কিম জং উনের সঙ্গে শীর্ষ সম্মেলনের আগে অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউজ়ে বৈঠক করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজ়ো অ্যাবে। অ্যামেরিকা ও কোরিয়ার একাধিক দল সিঙ্গাপুর সম্মেলনের আগে নিজেদের মধ্যে বৈঠক করেছে। স্থানীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের আড়াই হাজারেরও বেশি প্রতিনিধি এই সম্মেলনটি কভার করবেন বলে আশা করছেন উদ্যোক্তারা।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES