• A
  • A
  • A
১২ জুনই কিমের সঙ্গে বৈঠক ট্রাম্পের

ওয়াশিংটন ডিসি, ২ জুন : ১২ জুনই সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক হবে। জানিয়ে দিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহেই শত্রুতার অভিযোগ তুলে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে বৈঠক বাতিলের কথা ঘোষণা করেছিলেন তিনি। দুই দেশের যৌথ সেনা মহড়া চলার সময় এনিয়ে ক্ষোভপ্রকাশ করে উত্তর কোরিয়া।

ছবি-কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প


এরপর উত্তর কোরিয়ার শাসক দল ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল কমিটির ভাইস চেয়ারম্যান কিম ইয়ং ছোল হোয়াইট হাউজ়ে যান। শাসক কিম জং উনের একটি চিঠি নিয়ে ট্রাম্পের সঙ্গে দেখা করেন। তারপরই ১২ জুনের বৈঠক নিয়ে অচলাবস্থা কেটে যায়।


হোয়াইট হাউজ় সূত্রে খবর, প্রায় দেড় ঘণ্টা ধরে ট্রাম্প এবং ছোলের মধ্যে বৈঠক হয়। রোজ় গার্ডেন থেকে ওভাল অফিস পর্যন্ত ওই আলোচনায় উভয় দেশের বৈঠক নিয়ে তৈরি হওয়া জটিলতা কাটে।

প্রসঙ্গত, প্রায় ১৮ বছর পর অ্যামেরিকার কোনও প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার এই স্তরের একজন অফিসিয়ালের আলোচনা হল। তবে হোয়াইট হাউজ় সূত্রে খবর, কিমের পাঠানো চিঠিতে কী ছিল তা জানা যায়নি। কারণ ট্রাম্প সেটি খোলেননি।

আলোচনার পর ওয়াশিংটন ডিসি এবং ইয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক নিয়ে আশাপ্রকাশ করেন ট্রাম্প। উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি নিয়ে মতামত জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, “মনে হচ্ছে ওরা এটা(পরমাণু নিরস্ত্রীকরণ) করতে চায়। তারা দেশ হিসেবে উন্নতি করতে চায়।”

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES