• A
  • A
  • A
মেক্সিকান ড্রাগ মাফিয়ার শুনানি, জুরিদের নাম গোপনের নির্দেশ বিচারপতির

নিউইয়র্ক, ৮ ফেব্রুয়ারি : মেক্সিকোর ড্রাগ মাফিয়া জোয়াকিন গাজ়ম্যানের শুনানি শুরু হতেই সতর্কতা আদালত চত্বরে। অপরাধ জগতে গাজ়ম্যান নামে তাকে কেউ চেনে না। এল চ্যাপো নামে কুখ্যাত। তার শুনানি শুরু হওয়ার আগে আদালতের জুরিদের নাম গোপন রাখার নির্দেশ দিলেন নিউইয়র্কের এক আদালতের ফেডেরাল বিচারপতি। জেলে বসে জুরিদের যাতে নিয়ন্ত্রণ করতে না পারে গ্যাজ়ম্যান, তাই এই নির্দেশ বিচারপতির।


পুলিশ জানিয়েছে, মেক্সিকো ও দক্ষিণ অ্যামেরিকার ড্রাগ ব্যবসার মধ্যমণি এল চ্যাপো। তার নামে ১০০টির বেশি হামলা, খুন, অপহরণের মামলা আছে। সাক্ষী ও জুরিদের ভয় দেখানোর জন্য সিক্যারিওস বা হিট ম্যান লাগাতে পারে এল চ্যাপো। আশঙ্কা প্রকাশ করেছেন নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্ট আদালতের বিচারপতি ব্রায়ান এম কোগান। তাই তিনি নির্দেশ দিয়েছেন, জুরিদের নাম, ঠিকানা, বিচারের সময় কে কোন পদে কাজ করবেন, কিছুই যাতে সামনে আনা না হয়। নিরাপত্তাকর্মী বা সাংবাদিক কারও কাছে তাঁদের নাম প্রকাশ করা হবে না। US মার্শাল সার্ভিসের মাধ্যমে আদালতে যাতায়াত করবেন জুরিরা। আদালতে কারও সঙ্গে দেখা করতে দেওয়া হবে না তাঁদের। নির্দেশে বিচারপতি লিখেছেন, “সরকার সঠিক ও যুক্তিগ্রাহ্য কারণেই জুরিদের নিরাপত্তা নিশ্চিত করতে চেয়েছে।”


মেক্সিকোতে এর আগেও দু’বার গ্রেপ্তার করা হয় গাজ়ম্যানকে। নিশ্ছিদ্র নিরাপত্তা মজুদ করা হয়েছিল। কিন্তু দু’বারই পালিয়ে গেছে। ড্রাগপাচার, আর্থিক তছরুপ, আগ্নেয়াস্ত্রের মাধ্যমে হিংসা ছড়ানোর ঘটনার মতো বড় বড় অপরাধের সঙ্গে নাম জড়িয়ে আছে। গতমাসে আদালত সরকারের কাছে একটি তথ্য সামনে আনে। যেখানে অপরাধ জগতে গাজ়ম্যানের ক্ষমতা সম্পর্কে জানানো হয় সরকারকে। এর আগেও সে জেল থেকে বসে বিচারব্যবস্থাকে নিয়ন্ত্রণ করেছে। এবারও সেরকম করতে পারে বলে আশঙ্কা আছে। তাই সবকিছুই গোপন রাখা হয়েছে।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES