• A
  • A
  • A
দুর্নীতি মামলায় খালেদা জ়িয়ার ৫ বছরের কারাদণ্ড

ঢাকা, ৮ ফেব্রুয়ারি : জ়িয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় BNP চেয়ারপার্সন খালেদা জ়িয়ার ৫ বছর কারাদণ্ডের নির্দেশ দিল ঢাকার বিশেষ আদালত। এছাড়া তাঁর ছেলে তারেক রহমান সহ অন্য ৫ আসামির ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। মোটা অঙ্কের জরিমানাও করা হয়েছে।

খালেদা জ়িয়া (ফাইল ফোটো)


২০০৮ সালের ৩ জুলাই খালেদা জ়িয়া সহ মোট ছ’জনের বিরুদ্ধে ঢাকার রমনা থানায় মামলাটি করেছিল দুর্নীতি দমন কমিশন। অভিযোগ, অনাথদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা (বাংলাদেশি কারেন্সিতে) জ়িয়া অরফানেজ ট্রাস্টে দেওয়া হয়। কিন্তু, সেই টাকা ট্রাস্টের কাজে ব্যবহার হয়নি। বরং আত্মসাৎ করা হয়। তদন্ত শেষে ২০০৯ সালে চার্জশিট পেশ করা হয়। ২০১৪ সালের মার্চে চার্জ গঠন হয়।


এই মামলায় অন্য আসামিরা হলেন খালেদার ছেলে তারেক রহমান (বর্তমানে তিনি লন্ডনে আছেন), প্রাক্তন মুখ্য সচিব কামালউদ্দিন সিদ্দিকি, প্রাক্তন রাষ্ট্রপতি জ়িয়াউর রহমানের ভাগনে মামিনুর রহমান। কামাল ও মামিনুর দু’জনেই পলাতক। এছাড়া এই মামলার আরও দুই আসামি, মাগুরার প্রাক্তন সাংসদ কাজ়ি সালিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ রয়েছেন জেলে।

প্রায় ১০ বছর ধরে ঢাকার বক্সি বাজারের বিশেষ জজ আদালতে মামলার বিচার প্রক্রিয়া চলেছে। ৩২ জন সাক্ষী দিয়েছেন। আদালতে হাজিরা না দেওয়ায় বারকয়েক খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেছিল বিশেষ আদালত।

বিচারপ্রক্রিয়া চলাকালীন খালেদার আইনজীবীরা আদালতে বলেন, “এই ঘটনায় উনি জড়়িত নন। টাকা আত্মসাৎও করা হয়নি।” আদালতে আত্মপক্ষ সমর্থনের সময় খালেদা বলেছিলেন, “রাজনৈতিক প্রতিহিংসা থেকেই আমার বিরুদ্ধে মামলা করা হয়েছে। যার কোনও আইনি ভিত্তি নেই।”

সওয়াল-জবাব শেষে খালেদা জ়িয়া সহ ৬ জনকে দোষীসাব্যস্ত করে আদালত। আজ বিচারক তাঁদের শাস্তি ঘোষণা করেন। খালেদাকে ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। একসময় এটি বাংলাদেশের কেন্দ্রীয় কারাগার ছিল।

এদিকে, খালেদার কারাদণ্ডের নির্দেশে ক্ষুব্ধ বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (BNP)। ভাইস চেয়ারম্যান হাফিজ়উদ্দিন আহমেদ বলেন, “জ়িয়া ন্যায়বিচার পাননি। আমরা ক্ষুব্ধ। রায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেব।”


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES