• A
  • A
  • A
হিন্দু মহিলাকে সেনেটে-র টিকিট দিল পাকিস্তান পিপলস পার্টি

করাচি, ৫ ফেব্রুয়ারি : আসন্ন নির্বাচনে লড়াই করতে এক হিন্দু মহিলাকে সাধারণ আসনে টিকিট দিল পাকিস্তান পিপলস পার্টি (PPP)। গতকাল কৃষ্ণা কুমারী নামে ওই মহিলাকে একটি সেনেট আসনে লড়ার টিকিট দেওয়া হয়। সিন্ধের নগরপাড়কার জেলার একটি গ্রামের বাসিন্দা কৃষ্ণা কুমারী। সিন্ধ বিধানসভায় PPP দলই সংখ্যাগুরু। নির্বাচনে জয়ী হলে পাকিস্তানের ইতিহাসে প্রথম হিন্দু মহিলা সেনেটর হবেন কৃষ্ণা।

কৃষ্ণা কুমারী, ছবি সৌজন্য : ANI


পাকিস্তানের এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, টিকিট পাওয়ার পর কৃষ্ণা কুমারী বলেন, দলের সিনিয়র নেতারা তাঁকে সেনেটর হিসেবে নির্বাচিত হওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন। কৃষ্ণা বলেন, “নতুন দৃষ্টান্ত স্থাপনের জন্য এবং দূরবর্তী এলাকা ও সংখ্যালঘু নারীদের ক্ষমতায়নের জন্য এটার প্রয়োজন রয়েছে।” তিনি আরও বলেন, “কয়েকদিন আগে বিলাওয়াল ভুট্টো, ফারিয়াল তালপুর এবং অন্য নেতারা আমাকে ডেকেছিলেন। তাঁরা সিন্ধু থেকে সাধারণ আসনে সেনেটর পদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমাকে টিকিট দেবেন বলে জানিয়েছিলেন।”


কৃষ্ণা কুমারীর জন্ম ১৯৭৯ সালে। তাঁর বাবা জুগনো কলি ছিলেন দরিদ্র চাষি। উমেরকোট জেলার কনরি এলাকার জমিদারের মালিকানাধীন জমি দখল করার জন্য কুমারী ও তাঁর পরিবার প্রায় তিন বছর জেল খেটেছেন। ক্লাস নাইনে পড়ার সময় ১৬ বছর বয়সে কৃষ্ণা কুমারীর বিয়ে হয়। পরবর্তীকালে তাঁর স্বামী উচ্চশিক্ষার জন্য তাঁকে সাহায্য করেছেন। ২০১৩ সালে সিন্ধ বিশ্ববিদ্যালয় থেকে কৃষ্ণা সমাজবিদ্যায় মাস্টার্স করেন।

পড়াশোনা শেষ হওয়ার পর সমাজসেবা ও পরে ভাইকে সঙ্গে নিয়ে PPP-তে যোগ দেন কৃষ্ণা। তাঁর ভাই বেরানো-র ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান। থর এবং সিন্ধু প্রদেশের অন্যান্য অংশে বসবাসকারী পিছিয়ে পড়া সম্প্রদায়ের অধিকার রক্ষায় কাজ করতেন কৃষ্ণা। শুক্রবার পাকিস্তানের নির্বাচন কমিশন সেনেট নির্বাচনের সূচি ঘোষণা করেছে। আগামী ৩ মার্চ হবে সেনেট নির্বাচন।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES