• A
  • A
  • A
২ বছর ধরে হাসপাতালে, আশঙ্কাজনক বাংলাদেশের "গাছ মানুষ"

ঢাকা, ৪ ফেব্রুয়ারি : "গাছ মানুষ"। ঢাকায় তাঁকে এই নামেই চেনে সবাই। গত দু’বছর ধরে হাসপাতালে ভর্তি। বুধবার থেকে অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসকরা জানান, নতুন করে সার্জারি করতে হবে তাঁর।

ছবি সৌজন্য : গেটি ইমেজেস


নাম আবুল বাজান্দর। বয়স ২৭। অদ্ভুত রোগের শিকার তিনি। গা থেকে বেরোয় বাড়তি মাংস। আর তা জমতে থাকে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দু’টি ঘর ছেড়ে দেওয়া হয়েছে তাঁর জন্য। এরমধ্যে ১৯টি সার্জারি হয়ে গেছে। চিকিৎসকরা জানিয়েছেন, এটি জেনেটিকাল ডিজ়অর্ডার। আরও কয়েকটি সার্জারি করা হবে। তারপর পর্যবেক্ষণ করে তবে রিলিজ় করা হবে তাঁকে। হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসক সামন্তলাল সেন বলেন, “আরও একটা বা দু’টো অপারেশন করতে হবে। কিন্তু এখনই আমরা ওকে রিলিজ় করছি না। এখানে ওকে কিছু কাজ দেওয়ার পরিকলপনা করছি আমরা। যাতে ওকে আরও ভালোভাবে পর্যবেক্ষণ করা যায়।”


অভাবের সংসার। গত দু’বছর বাবা হাসপাতালে। তাই পড়াশোনা বন্ধ বাজান্দরের একমাত্র মেয়ের। কে চালাবে খরচ ? সংসারে আর কেউ নেই যে মেয়েকে দেখবে। হাসপাতালে বাবার সঙ্গেই থাকে সে। চিকিৎসাশাস্ত্রে এই রোগের নাম এপিডারমডিপ্লাসিয়া ভেরুকিফর্মিস। এই রোগ সংক্রামক নয়। কিন্তু পুরোপুরি কখনও সেরে ওঠে না। চিকিৎসকদের মতে, অস্ত্রোপচারে সাময়িক স্বস্তি পাওয়া সম্ভব। হাসপাতালের বেডে শুয়ে বাজান্দার বলেন, “ছ’মাস আগে আমার শেষ অপারেশন হয়েছে। তখন বেশ সুস্থ বোধ করছিলাম। চামচ দিয়ে নিজে খেতেও পারছিলাম। এখন আবার ব্যথা শুরু হয়েছে। আঙুল ভাঁজ করতে পারছি না। তাই এখন আবার মা বা স্ত্রী আমাকে খাইয়ে দিচ্ছে। জানি না, এই রোগ আদৌ ঠিক হবে কি না। ঘরে বা কাজে ফিরতে পারব কি না, তাও জানি না।”



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES