• A
  • A
  • A
২২ ভারতীয় নাবিক সহ পশ্চিম আফ্রিকা থেকে নিখোঁজ জাহাজ

পোর্তো-নোভো (বেনিন) ও দিল্লি, ৩ ফেব্রুয়ারি : ২২ জন ভারতীয় নাবিক সহ পশ্চিম আফ্রিকার দেশ বেনিন থেকে নিখোঁজ একটি তৈলবাহী জাহাজ। ৪৮ ঘণ্টা কেটে গেলেও জাহাজটির এখনও কোনও খোঁজ পাওয়া যায়নি। জাহাজটি জলদস্যুদের কবলে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। হংকং-র অ্যাঙ্গলো-ইস্টার্ন শিপ ম্যানেজমেন্ট সংস্থার জাহাজটির নাম এমটি মেরিন এক্সপ্রেস। জাহাজটি ১৩,৫০০ টন গ্যাসোলিন বহন করছিল। ভারতীয় টাকায় যার বাজারমূল্য প্রায় ৫২ কোটি টাকা।

ফাইল ফোটো


জাহাজটির সঙ্গে শেষবার যোগাযোগ করা গেছিল যখন সেটি বেনিনের কতোনু বন্দরে নোঙ্গর করা ছিল। যদিও জাহাজ কম্পানির দাবি, ৩১ জানুয়ারি রাত ৯ টা নাগাদ (ভারতীয় সময়) শেষবার যোগাযোগ করা গেছিল জাহাজটির সঙ্গে। স্যাটেলাইটের সাহায্যে খোঁজার চেষ্টা হলেও জাহাজটির কোনও খোঁজ পাওয়া যায়নি।


গুয়েনা উপসাগর, বেনিনের কতোনু বন্দর শহরে জলদস্যুদের হামলার ঝুঁকি থাকে। ৯ জানুয়ারি ব্রিটিশ শিপিং ফার্ম ইউনিয়ন মেরিটাইম তাদের জাহাজ বারেটের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। ওই জাহাজটিও কতোনু বন্দরে নোঙ্গর করা ছিল। পরে জানা যায় জলদস্যুরা জাহাজটি হাইজ়্যাক করে। ৬ দিন ধরে জাহাজের ক্রু মেম্বারদের আটকে রাখে। পরে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয় ও জলদস্যুরা জাহাজটি যেতে দেয়।

জাহাজটি খুঁজতে নাইজেরিয়া প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছে জাহাজ মন্ত্রক ও ডাইরেক্টরেট জেনেরাল অফ শিপিং (DGS)। নাইজেরিয়া উপকূল রক্ষীবাহিনী নৌসেনা জাহাজটির খোঁজ চালাচ্ছে বলে জানানো হয়েছে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES