• A
  • A
  • A
পোলিও মুক্তিতে অবদান, ভারতীয় চিকিৎসককে হিরো বললেন বিল গেটস

ওয়াশিংটন, ২৯ জানুয়ারি : পোলিও মুক্তির লক্ষ্যে কাজ করা ভারতীয় অর্থোপেডিক সার্জেন ম্যাথু ভার্গেসিকে নায়ক বললেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের ব্লগে তিনি জানান, চিকিৎসক ভার্গেসি এমন পাঁচজনের মধ্যে অন্যতম, যাঁদের তিনি মনে করেন রিয়েল লাইফ হিরো। বিল গেটসের সম্মানের প্রতিক্রিয়া দিতে গিয়ে ম্যাথু ভার্গেসি বলেন, এই স্বীকৃতি পোলিও রোগীদের পুনর্বাসনে সহায়তা করার জন্য আরও বেশি সংখ্যক চিকিৎসক ও যুবককে অনুপ্রাণিত করবে। তবে এই স্বীকৃতি পর তাঁর কাজে কোনও পরিবর্তন হবে না। বর্তমানে দিল্লির সেন্ট স্টিফেন হাসপাতালে ভারতের একমাত্র পোলিও ওয়ার্ডে কর্মরত চিকিৎসক ম্যাথু ভার্গেসি। যিনি পোলিও আক্রান্ত ব্যক্তিদের পুনর্বাসনের জন্য নিজেকে উৎসর্গ করেছেন।

ম্যাথু ভার্গেসি, ছবি সৌজন্য : Youtube


২০১১ সালে ভারতে পোলিও রোগ নির্মূল করা হয়েছিল কিন্তু এই রোগের কারণে হাজার হাজার মানুষ এখনও ভুগছেন। ১৯৮৭ সালে সেন্ট স্টিফেন হাসপাতালে ৮টি বেড নিয়ে পোলিও ওয়ার্ডটি চালু হয়েছিল। সেন্ট স্টিফেন হাসপাতাল দিল্লির প্রাচীনতম হাসপাতালগুলির মধ্যে একটি। নয়ের দশকের শুরুতে যখন ভারতে পোলিও রোগ ভয়াবহ আকার নেয় তখন এই হাসপাতালের পোলিও ওয়ার্ডটি বেশিরভাগই পূর্ণ থাকত। সেই সময় বার্ষিক ২ থেকে ৪ লাখ মানুষ পোলিওতে আক্রান্ত হতেন।


পোলিও ওয়ার্ডটি খালি দেখার স্বপ্ন দেখেন চিকিৎসক ম্যাথু ভার্গেসি। তিনি বলেন, স্বপ্ন বাস্তবে রূপ পেতে আর বেশি দেরি নেই। কারণ সেন্ট স্টিফেন হাসপাতালে একসময় বছরে ৬০০ জনেরও বেশি রোগীর রিকনস্ট্রাকটিভ সার্জারি করা হত। এখন সেই সংখ্যা ২০০০-তে এসে পৌঁছেছে।

বিল গেটস

পুরানো রোগীদের সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, “কয়েক বছর আগে ছেলেকে সঙ্গে নিয়ে এক মহিলা আমার কাছে এসেছিলেন। ছেলেটির জ্বর ছিল। হাড় বা জয়েন্টে সমস্যা না থাকায় আমি বাচ্চাটিকে শিশুরোগ বিশেষজ্ঞর কাছে রেফার করি। কিন্তু মহিলা জেদ ধরে ছিলেন যাতে আমি তাঁর সন্তানকে দেখি। অবশেষে, তিনি আমাকে জানান যে, কয়েক বছর আগে তাঁর রিকনস্ট্রাকটিভ সার্জারি হয়েছে। এবং তাঁর ছেলেও একই রোগে ভুগছে।

মারণ পোলিও রোগের চিকিৎসা ছাড়াও রোগীদের শিক্ষা ও কর্মসংস্থানের বিষয়েও ম্যাথু ভার্গেসি সাহায্য করেন। “নিজেই নিজের হিরো হন। এটা সিনেমার টিকিটের থেকেও সস্তা।” এই কথাটি বলেছিলেন অ্যামেরিকান পাদরি ডগলাস হর্টন। এই কথাকেই সত্য মনে করে ম্যাথু ভার্গেসি বলেন, “পোলিও আক্রান্ত ব্যক্তিদের প্রতি সরকার ও সমাজকে আরও সংবেদনশীল হতে হবে। অস্ত্রোপচারে সাহায্য সহ তাঁরা যাতে স্বাধীনভাবে বাঁচতে পারেন এবং দেশের বৃদ্ধিতে অবদান রাখতে পারে সেদিকে নজর দিতে হবে।”

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES