• A
  • A
  • A
সম্পর্ক ভাঙার ভয় দূর করবেন কীভাবে

সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়। সেই ভয় কুরে কুরে খাচ্ছে। এই ধরনের ভয়ের কোনও সঠিক ব্যাখ্যা বিশেষজ্ঞদের কাছে নেই। অনেকে কোনও সম্পর্কে জড়াতে ভয় পায় কারণ, সম্পর্ক ভেঙে গেলে হয়ত জীবনটা অন্ধকার হয়ে যাবে বলে আশঙ্কা করে। অন্যদিকে, সম্পর্ক ভেঙে যাওয়া এবং একলা হওয়ার আশঙ্কায় অনেকে অস্বাস্থ্যকর সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারে না।


সম্পর্কের এই ভয়গুলো থেকে বেরিয়ে আসবেন কীভাবে ?


সবটাই মনের ব্যাপার-

মনকে বোঝান যে পুরোটাই অযৌক্তিক ভয়। নতুন কিছু করতে গেলে এবং সিরিয়াস সম্পর্কে জড়ানোর সময় মনে স্বাভাবিকভাবে ভয় হয়। এটা যেন কখনও মনের উপর প্রভাব ফেলতে না পারে। সেদিকে নজর রাখুন।


পুরোনো সম্পর্ক-

অতীতে কোনও সম্পর্ক ভেঙেছে। এই নিয়ে বেশি ভাববেন না। ওই সম্পর্কের মতো ভবিষ্যতেও অন্য সম্পর্ক একই পরিণতি হতে পারে, এই আশঙ্কা মনে রাখবেন না। এছাড়া, আপনার যদি অতীতে বেশ কয়েকবার ব্রেক-আপ হয়ে থাকে, তাহলে সেগুলোর কারণ খুঁজুন। তবে তা নিয়ে বেশি চিন্তিত হবেন না।

খোলাখুলি আলোচনা-

আপনার যদি সম্পর্ক ভেঙে যাওয়ার ভয় থাকে, তবে খোলাখুলি আলোচনা করতে পারেন। শুধুমাত্র ঘনিষ্ঠ বন্ধু-বান্ধব নয়, নিজের পার্টনারের সঙ্গেও এই নিয়ে আলোচনা করতে পারেন। যত আলোচনা করবেন, তত ভয় দূর হবে।

অন্য সমস্যা-

সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়ের পিছনে কি মানসিক কোনও সমস্যা রয়েছে ? তা হলে অবহেলা করা উচিত নয়। দ্রুত পদক্ষেপ করা দরকার। প্রয়োজনে পেশাদারের সাহায্য নিতে পারেন।

ভবিষ্যৎ নিয়ে বেশি ভাবনা নয়-

জীবন অনিশ্চয়তায় ভরা। সম্পর্কের পরিণতি কী হবে, তা নিয়ে বেশি ভাববেন না। সম্পর্ককে তার নিজের গতিতে এগোতে দিন। নিজেও তেমন থাকুন। দেখবেন আপনার ভয় দূর হয়ে যাবে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES