• A
  • A
  • A
একমাত্র সন্তানকে মানুষ করবেন কীভাবে ?

এখন প্রায় সব ফ্যামিলিই নিউক্লিয়ার। একটির বেশি সন্তান নিতে অনেকেই চান না। তবে একমাত্র সন্তানকে সামলাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়েন অভিভাবকরা। যে কোনও প্রকারেই হোক না কেন সন্তানকে সেরা বানানোর চক্করে তাঁরা সন্তানকে আন সোশাল করে তোলেন। কিছুটা নিজের অজান্তেই সন্তানদের এভাবে বড় করেন তাঁরা। এর ফলে বাচ্চাদের মধ্যে “আমি” বিষয়টা অনেক বেশি করে লক্ষ্য করা যায়। কারও সঙ্গে কথাও বলতে চায় না তারা। অনেক সময় একাকীত্ব গ্রাস করে তাদের। তবে নিউক্লিয়ার ফ্যামিলিতে থেকেও কীভাবে সন্তানকে মানুষ করবেন জেনে নিন...


সবার সঙ্গে কথা বলতে শেখান


  • বাচ্চা যাতে সবার সঙ্গে কথা বলে সে দিকে খেয়াল রাখুন। বন্ধুদের পাশাপাশি তাকে সাধারণ মানুষের সঙ্গে মেশান। স্কুল ছাড়াও তাকে অন্য কোনও ক্লাসে ভরতি করে দিতে পারেন। এতে তার মানসিক বিকাশ হওয়ার পাশাপাশি পরিচয় বাড়বে। সে ভয় আড়ষ্ঠ হয়ে থাকবে না।

বাচ্চাকে সামাজিক করে তুলুন

  • সমাজের সঙ্গে বাচ্চার পরিচয় করান। সমাজের প্রতিটা স্তর তাকে ভালো ভাবে চেনান। এছাড়া ছুটির দিনে তাকে নিয়ে ঘুরতে যান। সমাজের প্রতি স্তরের মানুষের সঙ্গে তার পরিচয় করান। এতে ছোটো থেকেই তার মধ্যে ভেদাভেদ থাকবে না।

আদর কম দিন

  • আদর কেন দেবেন না। অবশ্যই দিন। তবে অতিরিক্ত কোনও জিনিসই ভালো নয়। তাই তাকে কষ্টও করতে শেখান। সব সময় গাড়ির ব্যবহার না করে পায়ে হেঁটে তাকে ঘুরতে নিয়ে যান। দেখবেন সমাজ সম্পর্কে তার ধারণা স্পষ্ট হবে।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES