• A
  • A
  • A
বাচ্চাদের ডায়াবেটিস হয় কেন ?

ডায়াবেটিস খুব স্বাভাবিক একটা রোগ। বয়স্করা প্রায়ই এই রোগে আক্রান্ত হন। তবে এখন আর শুধু বয়স্করাই নন। এই রোগে আক্রান্ত হয় বাচ্চারাও। অনেক ক্ষেত্রেই দেখা যায় মাত্র ১০ বছর বয়সেই তারা ডায়াবেটিস রোগে আক্রান্ত। আর একবার শরীরে এই রোগ বাসা বাঁধলেই হল। একগাদা নিয়ম মানা শুরু হয়ে যায়। এই খাবে না, সেই খাবে না, তাই খাবে না। একের পর এক লিস্ট। সবথেকে বড় বিষয় বাচ্চাদের গ্রোথের সময়ই যদি তাদের খাওয়া দাওয়ার উপর এত বাধানিষেধ চাপিয়ে দেওয়া হয় তাহলে তারা যায় কোথায় ? এর ফলে তাদের শরীরে পুষ্টির ঘাটতি দেখা যায়।


কিন্তু, কী কারণে বাচ্চাদের ডায়াবেটিস হয় ?


সমানে ঠান্ডা লাগা

  • সব সময় যদি ঠান্ডা লাগে তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। আর সেই ভাইরাসের সঙ্গে লড়াই করে শরীরকে বাঁচানোর জন্য কোশ অ্যান্টি বডি উৎপাদন করতে থাকে। আর বার বার লড়াই করতে করতে কোশ ক্লান্ত হয়ে পড়ে। যা ইনসুলিনের ক্ষরণও কমিয়ে দেয়। যার ফলে ডায়াবেটিস রোগ হয়।

ভাইরাল ইনফেকশন

  • অনেক সময় এমন অনেক ভাইরাল ইনফেকশন হয় যা ইনসুলিন উৎপাদনকারী কোশ নষ্ট হয়ে যায়। এর ফলেও টাইপ ওয়ান ডায়াবেটিস হতে পারে। তবে এই ঘটনা খুবই বিরল। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক থাকে তাদেরই একমাত্র এই সমস্যা দেখতে পাওয়া যায়।

সঠিকভাবে শরীর চালনা না করলে


  • এখন বাচ্চাদের মাঠে খেলতে প্রায় দেখা যায় না বললেই চলে। স্কুল থেকে বাড়ি ফেরার পরই তারা হয় কম্পিউটার নয়তো টিভির সামনে বসে পড়ে। আর তার সঙ্গে বসে বসে পড়া তো রয়েছেই। খেলাধূলা না করে সারাক্ষণ বসে থাকার ফলে তাদের শরীরের কোশগুলি সঠিকভাবে কাজ করতে পারে না। ইনসুলিন ক্ষরণের পরিমাণও অনেক কমে যায়। যার ফলে ডায়াবেটিস রোগে আক্রান্তের সম্ভাবনা বাড়ে। কিন্তু, সঠিকভাবে খেলাধুলা করলে এই সমস্যা কোনওভাবেই দেখা যায় না। ইনসুলিনের ক্ষরণও ঠিকভাবে হয়।


অনেক বেশি পরিমাণে খেলে


  • অনেক বেশি পরিমাণে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলেও অনেক সময় ডায়াবেটিস হতে পারে। যেমন, মিষ্টি, চকোলেট, চিনি ও কেনা খাবার। বাচ্চাদের এগুলির প্রতি আলাদা করে একটা ভালোবাসা থাকে। আর কার্বোহাইড্রেট খুব সহজেই শরীর শোষণ করে নেয়। যা শরীরে স্টোরড ফ্যাট হিসেবে সঞ্চয় হতে শুরু করে।

পরিবারে কারও থাকলে

  • বাবা-মায়ের যদি ডায়াবেটিস থাকে তাহলে বাচ্চাও এই রোগে আক্রান্ত হতে পারে। এক্ষেত্রে অনেক সময় বাচ্চারা ডায়াবেটিস রোগ নিয়ে জন্মগ্রহণ করে। অথবা পরে তারা এই রোগের আক্রান্ত হয়। তবে অনেকটা কম বয়সেই। তাই গর্ভাবস্থায় মহিলাদের শর্করা জাতীয় খাবার খাওয়ার উপর একটু বেশি নজর দেওয়া দরকার।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES