• A
  • A
  • A
স্কুলে আগুন লাগলে এগুলো করতে হবে, শেখান বাচ্চাকে

দুর্ঘটনা কখনও বলে আসে না। কিন্তু, যখন আসে তখন আর কাউকে মাথা ঠান্ডা রাখতে দেয় না। তবে সেই সময় কোনওরকম সমস্যা যাতে না হয় তার জন্য মাথা ঠান্ডা রাখা খুব প্রয়োজন। কারণ ওই সময় মাথা ঠান্ডা না রাখলে যে কোনও বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। আর এই দুর্ঘটনাগুলির মধ্যে আগুন লাগা কোনও নতুন বিষয় নয়। হাসপাতাল থেকে শুরু করে রেস্তরাঁ, স্কুল, কলেজ যে কোনও জায়গাতেই আগুন লাগতে পারে। এই দুর্ঘটনার হাত থেকে বাঁচার প্রক্রিয়া সবারই জানা উচিত। বড়দের পাশাপাশি বাচ্চাকেও আগুনের হাত থেকে বাঁচার প্রশিক্ষণ দিন।


স্কুলে বা কলেজে আগুন লেগে যাওয়া খুব স্বাভাবিক বিষয়। আগুন যে কোনও কারণেই লাগতে পারে। কিন্তু, সেই সময় বাচ্চা যাতে ভয় না পেয়ে ওই পরিস্থিতির মোকাবিলা করে। সেই প্রশিক্ষণ দিন। সন্তানকে মাথা ঠান্ডা রাখতে বলুন।


কীভাবে প্রশিক্ষণ দেবেন ?

  • আগুন দেখে বড়রাই ভয় পেয়ে যায় তো বাচ্চারা কোন ছাড়। ওই সময় ভয় না পেয়ে তাকে সতর্ক থাকতে বলুন। ফায়ার অ্যালার্ম সম্পর্কে বাচ্চাকে সতর্ক করুন। যাতে ফায়ার অ্যালার্মের আওয়াজ শুনলেই সে বাইরে বেরিয়ে যায়। সামনে থাকা যে কোনও ফাঁকা জায়গাতে বেরিয়ে যাওয়া দরকার। ঘরের মধ্যে থাকলে ধোঁয়ার ফলে সে অসুস্থ হয়ে পড়তে পারে।
  • স্কুলে যদি থাকে তাহলে শিক্ষক বা বড়রা যেমনটা বলছেন তাঁদের কথা শুনতে বলুন। যদি লাইন দিয়ে বেরতে বলে তাহলে সেটাই করতে বলুন। ভয়ের কোনও কারণ নেই। আর একা থাকলে সামনে যে কোনও ফাঁকা জায়গাতে বেরিয়ে যাওয়াই ভালো।
  • তাড়াহুড়ো করার কোনও কারণ নেই। ধীরে ধীরে বের হলে আহত হওয়ার সম্ভাবনাও কমবে। ওই সময় লিফট ব্যবহার না করাই ভালো। সিঁড়ি দিয়ে নামাই সবথেকে বুদ্ধিমানের কাজ।
  • ওই সময় ক্লাসরুম বা ওয়াশরুমে নিজেকে বন্ধ না করাই ভালো। এর ফলে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এমনকী ধোঁয়ার থেকেও অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকে যায়।
  • প্রত্যেক স্কুলেও অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা দরকার। এমনকী স্কুলের শিক্ষকদের এ বিষয় প্রশিক্ষণ দিতে হবে। যাতে যদি কখনও এই পরিস্থিতি তৈরি হয় সে সময় তাঁরা ভয় না পেয়ে বাচ্চাদের নিরাপদে বের করে নিয়ে যেতে পারেন।
  • এছাড়া মাঝে মধ্যেই স্কুলের সব কর্মী সহ পড়ুয়াদের এই পরিস্থিতি থেকে বাঁচার প্রশিক্ষণ দিতে হবে। এমনকী অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিক আছে কি না তাও প্রায় প্রতি সপ্তাহে খতিয়ে দেখতে হবে।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES