• A
  • A
  • A
মহিলাদের মধ্যে বাড়ছে এন্ডোমেট্রিওসিস

স্বাস্থ্য সম্পর্কে সচেতন করতে অনেক কিছুই বলা হয়। কিন্তু এমন কিছু সমস্যা রয়েছে, যেগুলি নিয়ে অনেকেই অবগত নন। কারণ, এনিয়ে তাঁদের সচেতন করা হয় না বা তাঁরা এইসব শারীরিক এবং মানসিক সমস্যাকে ছোটোখাটো বলে উড়িয়ে দেন। কিন্তু একটা সময়ের পর সেই ছোটো সমস্যাই মারাত্মক আকার নিতে পারে। তেমনই এক সমস্যা হল এন্ডোমেট্রিওসিস।


এন্ডোমেট্রিওসিস হল এমন এক সমস্যা যার প্রবণতা কমবেশি সব মহিলাদের মধ্যেই থাকে। সাধারণ ভাষায় বললে, শরীরের যে টিসুগুলির ইউটেরাসের মধ্যে জন্মানোর বা বেড়ে ওঠার কথা, সেগুলি যখন তার বাইরে জন্মায় এবং বেড়ে ওঠে, তখনই দেখা দেয় এই এন্ডোমেট্রিওসিস।


গবেষকরা বলছেন, বিশ্বজুড়ে ৮৯ মিলিয়ন মহিলা এই সমস্যায় ভুগছেন। ভারতেও সেই সংখ্যাটা ২৫ মিলিয়নের কম নয়। আর সেটা দিনে দিনে বাড়ছে।

চিকিৎসকরা বলছেন, ২৫ থেকে ৩০ বছর বয়সে প্রতি ১০ জন মহিলার মধ্যে একজনের এই সমস্যা দেখা দেয়। যাঁরা এই বয়সে গর্ভধারণ করতে পারেন না বা পেট ব্যথার সমস্যায় ভোগেন তার একটা অন্যতম কারণ এন্ডোমেট্রিওসিস। শুধু তাই নয়, পিরিয়ডসের নানা সমস্যা, ঝুঁকিপূর্ণ গর্ভধারণের মতো সমস্যাও তৈরি হয় এন্ডোমেট্রিওসিস থেকে।

এন্ডোমেট্রিওসিস-এর লক্ষণ-

তলপেটে ব্যথা এই রোগের প্রথম এবং প্রধান লক্ষণ। ওভুলেশনের সময়, পিরিয়ডসের আগে বা প্রস্রাবের পর এই ব্যথা বেশি হলে তা এই রোগের লক্ষণ হতে পারে। ব্যথা হতে পারে কোমরের নিচে বা পায়ের পিছনের দিকেও।

অন্যান্য লক্ষণগুলি হল-

ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য

বেশি বা অনিয়মিত পিরিয়ডস

উচ্চ রক্তচাপ

বমি বমি ভাব

ক্রনিক ব্যথা

কফ, মল বা মূত্রের সঙ্গে রক্ত বের হওয়া

রোগের লক্ষণ সাধারণত এগুলি হলেও বয়স বা রোগের লক্ষণের উপর নির্ভর করে এর চিকিৎসা ভিন্ন ভিন্ন ধরনের হয়। চিকিৎসকের কাছে যাওয়া ছাড়াও ঘরোয়া উপায়েও এই রোগ নিরাময় সম্ভব। যেমন, ভালো খাদ্যাভ্যাস থাকা জরুরি। কফি, চিনি, অ্যালকোহল বা অর্গ্যানিক ফুড যতটা সম্ভব কম খেলে এন্ডোমেট্রিওসিস দূর করা যায়। প্রয়োজন যথেষ্ট পুষ্টি, ভিটামিন B কমপ্লেক্সের অভাব না হওয়া এবং যোগা বা ধ্যানের অভ্যাসও। তবে রোগ গুরুতর হলে চিকিৎসকের কাছে যেতে দেরি না করাই ভালো।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES