• A
  • A
  • A
চায়েই লুকিয়ে রোগা হওয়ার সহজ উপায়

রোগা হওয়ার সহজ উপায় সবাই খোঁজেন। তবে দৈনন্দিন রুটিনের বাইরে বেরিয়ে শরীরচর্চা বা ডায়েট প্ল্যান মেনে চলা সবসময় সম্ভব হয়ে ওঠে না। কেমন হয়, যদি আমাদের রোজকার খাদ্যতালিকাতে থাকা কোনও জিনিস দিয়েই মেদ ঝরানো যায়? অন্য কিছু নয়, সকালের চা দিয়ে মেদ ঝরাতে পারেন আপনি। গ্রিন টি প্রায় সবারই ডায়েট চার্টে থাকে। কিন্তু আরও কয়েক ধরনের চা খেলে অনায়াসেই স্লিম অ্যান্ড ট্রিম ফিগার পেতে পারেন আপনি। কারণ, মেদ শুষে নেওয়ার ক্ষমতা থাকে ওইধরনের চায়ের। জেনে নিন, সেগুলি কী কী।

ফোটো সৌজন্য : PIXABAY


স্টার অ্যানিস চা
স্টার অ্যানিস(একপ্রকারের গোলমরিচ যা চিনে উৎপাদিত হয়) দিয়ে চা তৈরি করলে সেই চা হজমের সমস্যা বা পেটের সমস্যা দূর করে। যা রোগা হওয়ার ঠিকঠাক ডায়েট মেনে চলার ক্ষেত্রে খুবই জরুরি। এক কাপ জলে স্টার অ্যানিস এবং চায়ের অন্যান্য উপকরণ দিয়ে ১০ মিনিট ফোটালে সেই চা খুবই উপকারী হবে আপনার জন্য।

পিপারমিন্ট চা

পিপারমিন্ট চা অনেকেরই খেতে ভালো লাগে না। কিন্তু রোগা হওয়ার জন্য গ্রিন টি-এর সঙ্গে অলটারনেট করে খেতেই পারেন এই চা। এতে হজম খুব তাড়াতাড়ি হয় এবং ক্যালোরি বার্নও হয় দ্রুত। এই চা গরম এবং ঠাণ্ডা দু’ভাবেই খাওয়া যেতে পারে। এক টেবল স্পুন তাজা বা শুকনো পিপারমিন্টের পাতা গরম জলে পাঁচ মিনিট ফেলে রাখলেই তৈরি হয়ে যাবে এই চা। এতে মধু মিশিয়েও খাওয়া যেতে পারে।


গ্রিন টি
গ্রিন টি-এর উপকারিতার কথা অনেকেরই জানা। গবেষণা বলছে, গ্রিন টি-এর মধ্যে যে কেমিকেল EGCG থাকে, তা মেটাবলিজ়মের হার বাড়িয়ে দেয়। এতে ওজন তাড়াতাড়ি কমে। এমনকি এক দিনে ৭০ পর্যন্ত ক্যালোরি কমতে পারে।

রোজ় টি
এই ফ্লেভারের চা অনেক পুরোনো। সতেজ গোলাপের পাপড়ি এবং চা গাছের কুঁড়ি মিশিয়ে এই ফ্লেভার তৈরি করা হয়। এই ফ্লেভারের চা শরীরের জন্য খুবই উপকারী। টক্সিন দূর করে, ত্বককে সুন্দর করে এবং এর মধ্যে ভিটামিন A, B3, C, D এবং E থাকে। এমনকি সংক্রমণের বিরুদ্ধেও খুব ভালো কাজ করে। কোষ্ঠকাঠিন্য দূর করার এবং মেদ ঝরানোর উপাদানও রয়েছে এই চায়ের মধ্যে।

ওলং টি
ওলং টি বা এলাচ দেওয়া চা-ও রোগা হতে সাহায্য করে। আসলে এটি ওবিসিটি-র প্রতিরোধক হিসেবে কাজ করে। গ্রিন টি-এর থেকে ওজন কমাতে এর উপকারিতা অনেক বেশি। কোলেস্টেরল কমাতে, মেদ ঝরাতে এবং মেদ না জমতে দেওয়ার ক্ষেত্রেও এর কার্যকারিতা অপরিসীম। প্রতিদিন দু’কাপ এলাচ দেওয়া চা খেলে যথেষ্ট ভালো ফল পাবেন আপনি।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES