• A
  • A
  • A
ওজন কমাতে খান গোলাপের পাপড়ি

শুনতে অবাক লাগলেও ব্যাপারটা সত্যি। শুধু সৌন্দর্য নয়, গোলাপের পাপড়ির রয়েছে খাদ্যগুণও। আপনি যদি গোলাপ উপহার পান, তাহলে সেটিকে শুধু ঘর সাজানোর কাজে ব্যবহার করবেন না। বরং খেয়ে দেখতে পারেন গোলাপের পাপড়ি। বিশেষজ্ঞরা বলছেন, গোলাপের পাপড়ির নানাবিধ উপকারিতা রয়েছে।


কী কী উপকার পাওয়া যাবে গোলাপের পাপড়ি থেকে :-

ওজন কমানো

ওজন কমিয়ে, পারফেক্ট ফিগার ধরে রাখতে কে না চায়। এর জন্য আপনাকে কসরতও কম করতে হয় না। একাজে আপনাকে সাহায্য করতে পারে গোলাপের পাপড়ি। এর মধ্যে যে যৌগগুলি রয়েছে তা ওজন কমানোয় কার্যকরী ভূমিকা নেয়। জলের সঙ্গে বা পেস্ট বানিয়ে খাওয়া যেতে পারে গোলাপের পাপড়ি। এটি মেটাবলিজ়মের হার বাড়াতেও সাহায্য করে। যাতে বেশি ক্যালরি খরচ হয়।


ত্বক ভালো রাখা

ত্বকের জন্যও যথেষ্ট উপকারী গোলাপের পাপড়ি। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। অনেকের মুখেই ব্রণর দাগ থাকে। সেই দাগ দূর করতে গোলাপের পাপড়ি ব্যবহার করা যেতে পারে। গোলাপের পাপড়ি জলে ভিজিয়ে পেস্ট বানিয়ে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে গালে লাগাতে পারেন। ধীরে ধীরে দূর হয়ে যাবে ব্রণর দাগ।

অ্যাস্ট্রিনজেন্ট

দোকান থেকে কেনা অ্যাস্ট্রিনজেন্টের বদলে গোলাপের পাপড়ি দিয়ে তৈরি অ্যাস্ট্রিনজেন্ট বেশি ভালো। গোলাপের পাপড়ি ও জল দিয়ে যদি মিশ্রণ তৈরি করে নিতে পারেন, সেটিই অ্যাস্ট্রিনজেন্টের কাজ করবে এবং তার মধ্যে কোনও ক্ষতিকর রাসায়নিকও থাকবে না।

স্নানের সময় ব্যবহার


স্নানের সময় যদি বাথ সল্টের সঙ্গে গোলাপের পাপড়ি ব্যবহার করেন, তাহলে খুবই ভালো। গরম জলে বাথ সল্ট এবং গোলাপের পাপড়ি দিয়ে স্নান করলে আপনার শরীর ও মনের ক্লান্তি দূর হয়ে যাবে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES