• A
  • A
  • A
গর্ভাবস্থায় হতেই পারে অনিদ্রা রোগ, রেহাই পাবেন কীভাবে?

গর্ভাবস্থায় সময় যতই এগোয় ততই ঘুম কমতে থাকে মহিলাদের। এমনটাই দেখা গেছে এক সমীক্ষায়। গর্ভাবস্থায় মহিলাদের শরীরে নানা সমস্যা বা অস্বাভাবিকতা দেখা দেয়। যা নিয়ে চিন্তিতও হয়ে পড়েন অনেকে। তবে গর্ভাবস্থায় পরের দিকে অনিদ্রা দেখা দিলে তাতে উদ্বেগের কিছু নেই। কারণ, অধিকাংশ মহিলাদের ক্ষেত্রেই এটা হয়ে থাকে।

ছবি সৌজন্য: PIXABAY


সমীক্ষার ফলাফল বলছে, ৬৪ শতাংশ মহিলাই গর্ভাবস্থার পরের দিকে অর্থাৎ শেষ তিন মাসে অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন। ৪৪ শতাংশ মহিলার এই সমস্যা দেখা দেয় গর্ভাবস্থার প্রথম তিন মাসে। মাঝের তিনমাসের ক্ষেত্রে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ৪৬ শতাংশ। চিকিৎসকদের মতে, যাদের এই সমস্যা আগে থেকেই থাকে, সময়ের সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে।

কেন এই সময় অনিদ্রা দেখা দেয়?



চিকিৎসকরা বলছেন, এর কারণ হল এই সময় হেলথ সিস্টেম এই বিষয়টিকে অতটা গুরুত্ব দেয় না, গর্ভাবস্থাই তখন সবথেকে বেশি প্রাধান্য পায়। এমনকী বিশ্ব স্বাস্থ্য সংস্থার গর্ভবতী মহিলাদের জন্য যে নির্দেশিকা রয়েছে, তাতে কোথাও ঘুমের কথা উল্লেখ করা নেই।

তবে অনিদ্রার ফলে হাই ব্লাড প্রেশার, প্রি-এক্ল্যাম্পসিয়া, ডায়াবেটিস, মানসিক অবসাদ বা সময়ের আগেই প্রসবের সম্ভাবনা বেড়ে যেতে পারে।

কী করণীয়?

বিশেষজ্ঞরা বলছেন, অনিদ্রা দূর করার সবথেকে ভালো উপায় হল যোগাভ্যাস। গর্ভাবস্থায় নিয়মিত এবং আবশ্যিকভাবে যোগব্যায়াম করতে বলা হয়। এর অন্যতম কারণ হল ঘুম যাতে ঠিকভাবে হয়। তাই গর্ভাবস্থায়, বিশেষত শেষের দিকে ভালো ঘুম পেতে হলে যোগব্যায়ামের অভ্যাস বজায় রাখতেই হবে।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES