• A
  • A
  • A
চুলের ডগা ফাটছে ? আটকান ঘরোয়া উপায়ে

চুলই নারীর সৌন্দর্য। বড় একঢাল চুল দেখতে যেমন ভালো লাগে তেমনই তার পরিচর্যা করাও তেমন কঠিন হয়ে ওঠে। কখন মাথার ত্বকে খুসকি দেখা যায়, তো কখনও চুল পড়ার সমস্যা বেড়ে যায়, কখনও আবার দেখা দেয় চুলের আগা ফাটার সমস্যা। কিছুদিন সঠিক পরিচর্যা করার পর খুসকি ও চুল পড়ার সমস্যা দূর হলেও চুলের ডগা ফাটার সমস্যার সমাধান কিছুতেই হতে চায় না। চুলের ডগা ফাটার একাধিক কারণ হতে পারে যেমন- চুলের রুক্ষতা, পুষ্টির অভাব, অতিরিক্ত চুল আঁচড়ানো, চুল সঠিকভাবে পরিষ্কার না করা, সঠিক সময়ে চুলের ডগা না কাটা, সুষম খাদ্য না খাওয়া, অতিরিক্ত হেয়ার ড্রায়ারের ব্যবহার এই সব একাধিক কারণে চুলের ডগা ফাটতে পারে। ঘরোয়া উপায়ে কীভাবে এই সমস্যার সমাধান করবেন দেখে নিন তার কিছু টিপস-


কলা


কলাতে রয়েছে পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন C, A এবং E। যা চুলের ময়েশ্চারাইজা়র ধরে রাখে এবং চুলের ডগা ফাটা রোধ করে। একটি পাকা কলা, ২ চামচ টক দই, ১ চামচ গোলাপজল ও হাফ চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি চুলে লাগান। এক ঘণ্টা পর ভালো করে শ্যাম্পু করে নিন।



মেয়োনিজ়

মেয়োনিজ় খেতে ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছে। এই মেয়েনিজ় চুলের ডগা ফাটা রোধ করে। প্রথমে ভেজা তোয়ালে দিয়ে চুল মুছে নিন। এরপর আধ কাপ মেয়োনিজ় চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মেয়নিজ়ে ময়েশ্চারাইজা়র আছে যা চুলের ডগা ফাটা রোধ করে।

ডিম

একটি ডিমের সঙ্গে ৩ চামচ আমন্ড অয়েল অথবা অলিভ অয়েল মিশিয়ে নিন। তারসঙ্গে ১ চামচ মধু ভালো করে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি হেয়ার মাস্কের মতো মাথায় লাগান। এক ঘন্টা পর ধুয়ে ফেলুন।


পেঁপে

পেঁপেতে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। যা চুলে পুষ্টি যোগায়। এটি চুলের ডগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে তোলে। একটি পেঁপে ব্লেন্ড করেন নিন। এবার এর সঙ্গে আধ কাপ টক দই মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই পেস্টটি চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মধু


মধু ত্বক ও চুলের জন্য খুব উপকারী। ১ চামচ মধুর সঙ্গে সামান্য টক দই মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে শ্যম্পু করে ফেলুন।




ডাল

মুসুরের ডাল রূপচর্চা ও শরীরচর্চা উভয় কাজেই লাগে। এটি যেমন মুখের ত্বকের জন্য উপকারী তেমনই এটি মাথার ত্বকের জন্যও খুব ভালো। রাতে একটি পাত্রে খানিকটা মুসুর ডাল ভিজিয়ে রাখুন। এর সঙ্গে ১ চামচ মেথি গুঁড়ো ও ১ কাপ টক দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে ২ ঘন্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল

নারকেল তেল চুলকে ময়েশ্চারাইজ় করতে সাহায্য করে। মাথার ত্বক ও চুলে ভালো করে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এবার শাওয়ার ক্যাপ পড়ে নিন। এভাবে ২ থেকে ৩ ঘন্টা রাখার পর শ্যাম্পু করে নিন।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  পুজোর খবর

  MAJOR CITIES