• A
  • A
  • A
ফেসিয়ালের পর ভুলেও করবেন না এই কাজগুলি

ফেসিয়াল নামটার সঙ্গে অনেকের আতঙ্ক জড়িয়ে থাকে। কিন্তু ফেসিয়াল করা মানে ময়েশ্চারাইজিং ক্রিম দিয়ে ত্বক ম্যাসাজ করা। দূষণের ফলে আমাদের ত্বকে ধুলোবালি জমে। বিশেষ করে লোমকূপের গোড়ায়। এছাড়া আমাদের ত্বক থেকে তেল নির্গত হয়ে ওই ধুলো ময়লার সঙ্গে মিশে ত্বককে রুক্ষ করে তোলে। তাই ফেসিয়ালের মাধ্যমে ত্বক থেকে এই ধুলো ময়লা পরিষ্কার করা হয়। ফেসিয়াল ত্বকের লসিকাপ্রবাহ বাড়ায়। এছাড়া ফেসিয়াল ত্বকের ফোলা ভাব ও চোখের নিচের ফোলা ভাব কম করতে সাহায্য করে। কিন্তু ফেসিয়াল করবার পর এই জিনিসগুলি করলে আপনার ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।


জিম :



অনেকেই শরীরচর্চা ঠিক রাখার জন্যে জিমে যান। তবে ফেসিয়াল যেদিন করবেন সেদিন ফেসিয়ালের আগে জিমে যাবেন। ফেসিয়াল করবার পর জিমে যাবেন না। জিম করলে আপনার দেহে তাপ উৎপন্ন হবে। তা থেকে ঘাম হবে যা আপনার ত্বকের জন্য ভালো নয়।



মেকআপ :

কোনও পার্টি বা প্রোগ্রামের আগে আমরা সাধারণত ফেসিয়াল করি। তারপরেই আমরা মেকআপ করে থাকি। এটা আপনার ত্বককে ক্ষতিগ্রস্থ করে। কারণ ফেসিয়ালের ফলে আপনার ত্বকের লোপকূপগুলি খুলে যায়। কিন্তু মেকআপের পর এই লেপকূপের গোড়া আবার বন্ধ হয়ে যায়। যারফলে দেখা দেয় অনেক ধরণের সমস্যা।

পুনরায় ত্বক পরিষ্কার করবেন না:


ফেসিয়াল করলে ত্বকের উপরিঅংশে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়। তাই ফেসিয়ালের পর আরও একবার স্ক্রাবিং বা ওই জাতীয় কোনও জিনিসের সাহায্যে ত্বক পরিষ্কার করবেন না। এর ফলে ত্বকের কোষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।


ফেস মাস্ক:

ফেসিয়ালের পর ফেসিয়াল মাস্ক ব্যবহার করা একেবারে উচিত নয়। অনেকে মনে করেন ফেসিয়াল মাস্ক প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। তাই ফেসিয়াল মাস্ক ব্যবহার করা যেতেই পারে। এই ধারণা ভুল। কারণ ফেসিয়ালের পর ত্বক যেহেতু খুব স্পর্শকাতর হয়ে যায়। তাই এই সময় এই ফেসিয়াল মাস্ক থেকে কোনও বড় ক্ষতির সম্ভবনা থাকে।

নতুন বিউটি প্রোডাক্ট:

ফেসিয়াল পর ত্বক খুব সংবেদনশীল হয়। তাই এই সময় নতুন কোনও ক্রিম বা বিউটি প্রোডাক্ট ব্যবহার করবেন না।




থ্রেডিং করবেন না:

ফেসিয়ালের পর ওয়েক্সিং, ভ্রু প্লাক বা থ্রেডিং করবেন না। কারণ এই সময় ত্বকের উপরিভাগ নরম থাকে। এর ফলে ত্বকে প্রদাহ বা জ্বালা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে।

লেজার ট্রিটমেন্ট :

যদি আপনি মুখে কোনও প্রকার লেজার ট্রিটমেন্ট করাতে চান তবে অবশ্যই এক সপ্তাহ অপেক্ষা করুন ফেসিয়াল করার পর ভুলেও এটি করাবেন না।



রোদ :

ফেসিয়ালের পর কিছুদিন পর্যন্ত রোদে না বের না হওয়াই ভালো। কারণ এইসময় মুখে অনেক ধরণের প্রোডাক্ট ব্যবহার করা হয়।যারজন্য ত্বকের ক্ষতি হতে পারে । আর রোদে বের হলে সানস্ক্রিন ব্যবহার করুন।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.