• A
  • A
  • A
বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন ক্লিনজার

এখন রাস্তাঘাটে চলাফেরা করার সময় দূষণের হাত থেকে ত্বককে রক্ষা করতে আমরা অনেক কিছু ব্যবহার করি। তবে ত্বককে ভালো রাখতে গেলে ত্বকের প্রতিদিন ক্লিনিং, টোনিং ময়েশ্চারাইজিং করা প্রয়োজন। সেক্ষেত্রে আমরা সচরাচর বাজার চলতি জিনিসপত্র ব্যবহার বেশি করি। এই বাজার চলতি সামগ্রীতে নানা রাসায়নিক পদার্থ থাকে। যা আমাদের ত্বক ও চুলের পক্ষে ক্ষতিকারক। বিশেষত ত্বকের ক্ষেত্রে। অনেক এর জেরে দেখা দেয় ব্রণ, ফুসকুড়ির মতে নানা সমস্যা। তাই ঘরোয়া উপায়েই দেখে নিন ক্লিনজার তৈরির উপায়-


দুধ:



কাঁচা দুধ খুব ভালো ক্লিনজার হিসাবে কাজ করে। খানিকটা তুলোতে কয়েক ফোঁটা কাঁচা দুধ মিশিয়ে তা ভালোভাবে মুখে ম্যাসাজ করুন। এইভাবে ৩-৪ বার দুধ দিয়ে মুখ ম্যাসাজ করুন। এবার হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।





মধু:

মধু খুব ভালো প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাজ করে। কয়েক ফোটাঁ মধু নিন, এরপর আস্তে আস্তে এটি মুখে লাগান। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধু সবরকম ত্বকে ব্যবহার করা যায়। এটিকে টোনার হিসাবেও ব্যবহার করা যায়। যাঁদের শুষ্ক ত্বক, তাঁরা মধুর সঙ্গে দুধ এবং যাঁদের তৈলাক্ত ত্বক তাঁরা দুধের পরিবর্ততে লেবুর রস ব্যবহার করতে পারেন।



টকদই:

টকদই ত্বক ও চুল উভয়ের পক্ষেই খুব ভালো। এক চা চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ টকদই ভালো করে মিশিয়ে নিন। ত্বকের ময়েশ্চারাইজারকে ধরে রাখবার জন্য এর সঙ্গে দু’ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এটি ত্বকে ম্যাসাজ করুন। ঠিক ২-৩ মিনিট পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

আমন্ড :

আমন্ডও খুব ভালো ক্লিনজার। ১/৮ কাপ আমন্ড পেস্ট করে নিন। এরসঙ্গে ২ চা চামচ দুধ ও ১ চা চামচ লেবুর রস মেশান এরপর এটি মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ বাদে তা জল দিয়ে ধুয়ে ফেলুন।


শশা :


শশা খুব ভালো প্রাকৃতিক ক্লিনজার। একটি শশা গোল গোল করে কাটুন। এবার এটি দিয়ে মুখ ম্যাসাজ করুন। এছাড়া এটিকে আপনি টোনার হিসাবেও ব্যবহার করতে পারেন। এক চা চামচ শশার রসের সঙ্গে ১ চা চামচ টক দই মেশান। এটা দিয়ে ৫ মিনিট মুখ ম্যাসাজ করবার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

অ্যাপেল সাইডার ভিনিগার :

এক ভাগ অ্যাপেল সাইডার ভিনিগার দুই ভাগ জলে ভালো করে মিশিয়ে নিন। এবার খানিকটা তুলোতে এই মিশ্রণটি নিয়ে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

টম্যাটো:

মুকের কালো ছোপ তুলতে টম্যাটোর জুড়ি মেলা ভার। এছাড়া এটি খুব ভালো ক্লিনজার হিসাবেও কাজ করে। রোদ থেকে ঘরে ফিরে এক টুকরো টম্যাটো দিয়ে মুখ ম্যাসাজ করলে রোদে পোড়ার হাত থেকে মুক্তি পাওয়া যায়।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  MAJOR CITIES