• A
  • A
  • A
নখের হলদেভাব দূর করুন এভাবে

হাত-পায়ের মতো আমাদের নখেরও পরিচর্যা করা উচিত। কিন্তু, আমরা অনেক সময় তা ভুলে যাই। যার ফলে আমাদের নখগুলি হয়ে ওঠে অপরিষ্কার। কিছু কছু সময়ে এমনও দেখা যায় আমাদের নখে একটা হলদেটে দাগ পড়ে যায়। এই দাগ এতটাই নাছোড়বান্দা হয় যে শত চেষ্টার পরও তা নখ থেকে উঠতে চায় না। যা দেখতে খুবই অপরিষ্কার লাগে।


নখের হলুদভাব নানা কারণে হতে পারে। যেমন অতিরিক্ত নেলপলিশের ব্যবহারের ফলে নখে হলদেটে ভাব আসতে পারে। কারণ নেলপলিশে এমন কিছু রাসায়নিক পদার্থ আছে যা নখের রঙকে হলদেটে করে দেয়। এছাড়াও রান্না, ঘরের কাজ করলে নখে দাগ হতে পারে। ঘরোয়া উপায়ে দেখে নিন নখের এই সমস্যার সমাধান করবেন কীভাবে?


লেবুর রস

১ চা চামচ বেকিং সোডা ও ১ চা চামচ লেবুর রস নিন। এবার দুটিকে ভালো করে মিশিয়ে একটি গাঢ় পেস্ট তৈরি করুন। এবার এই মিশ্রণটি নখের উপর ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে আস্তে আস্তে হাতে ঘষুন। দেখবেন নখ থেকে হলদেটে ভাব উঠে গেছে।





হাইড্রোজেন পারঅক্সাইড

১/২ কাপ জলে ২/৩ টেবল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে ২ মিনিট নখ ভিজিয়ে রাখুন। এবার তুলো করে আস্তে আস্তে নখের উপরের হলুদ অংশটি ঘষুন। দেখবেন নখ পরিষ্কার হয়ে যাবে। এরপর কুসুম গরম জল দিয়ে নখ ধুয়ে ফেলুন।


বেকিং সোডা


নখের দাগ দূর করতে বেকিং সোডা খুব ভালো কাজ দেয়। ১ টেবল চামচ বেকিং সোডা, ১ থেকে ২ চা চামচ অলিভ ওয়েল, ১ চা চামচ লেবুর রস দিয়ে একটি পুরু পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি নরম ব্রাশ দিয়ে নখের উপর ঘষুন। ৫ থেকে ১০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।


চিনি


চিনি খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে। এটি নখের হলুদ দাগ তুলতেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। খনিকটা চিনি নিন। সেটি নখের হলুদ অংশের উপর ঘষুন দেখুন দাগ চলে যাবে।

সাদা টুথপেস্ট


টুথপেস্ট খুব ভালোভাবে নখের হলদে ভাব দূর করতে সাহায্য করে। নখের উপরে অল্প সাদা টুথপেস্ট লাগান। তারপর একটি নরম ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পর কুসুম গরম জলে হাত ধুয়ে নিন। এই রকম বেশ কিছুদিন করলেই নখের দাগ দূর হয়ে যাবে।



পরিষ্কার নখ


অনেক সময় অপরিষ্কার নখের জন্যও নখ হলদে হয়ে যায়। তাই, নিয়মিত পরিষ্কার রাখুন হাত ও পায়ের নখ।




সেভিং ক্রিম


সেভিং ক্রিম খুব ভালো নখের দাগ তুলতে সাহায্য করে। খানিকটা শেভিং ক্রিম নখের হলুদ অংশে লাগিয়ে রাখুন। ২ মিনিট বাদে ব্রাশে করে হলকা করে ঘষে গরম জল ধুয়ে ফেলুন দাগ উঠে যাবে।

দুধ

দুধ নখের হলদে ভাব দূর করতে সাহায্য করে। খানিটা দুধ নিন। সেটি নখের উপর লাগিয়ে রাখুন। এরপর তুলোয় করে নখগুলিকে মুছে নিয়ে গরম জলে হাত ধুয়ে নিন।

ল্যাভেন্ডার জুস


ল্যাভেন্ডার জুস নখের হলদে ভাব দূর করতে খুবই কার্যকরী। ল্যাভেন্ডার জুসে নখ চুবিয়ে রাখলেও ভালো ফল পাবেন।

দামি নেল রিমুভার

তুলোতে কিছুটা রিমুভার নিয়ে নখের উপর ঘষে নিন। দাগ উধাও হয়ে যাবে। অনেক সময় রিমুভারের বদলে অ্যাসিটোন ব্যবহার করা হয়। তবে, হলদেটে দাগ তুলতে রিমুভারই প্রয়োজন।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ব্যবসা-বাণিজ্য

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  জনমত পঞ্চমত ২০১৮

  MAJOR CITIES